• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৯:১৯ অপরাহ্ন

গোপালগঞ্জে শুরু হয়েছে দুই জেলা পর্যায়ে দিনব্যাপী ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলা


প্রকাশের সময় : জুন ৪, ২০২৩, ৫:১৫ অপরাহ্ন / ৩৯
গোপালগঞ্জে শুরু হয়েছে দুই জেলা পর্যায়ে দিনব্যাপী ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলা

নিজস্ব প্রতিবেদক, গোপালগঞ্জঃ গোপালগঞ্জে শুরু হয়েছে জেলা পর্যায়ে দুই দিনব্যাপী ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলা। জেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে।

“ইন্টারনেটে আসক্তির ক্ষতি” এ প্রতিপাদ্য নিয়ে রবিবার দুপুরে সুমিং পুল এন্ড জিমনেশিয়ামে ফিতা কেটে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধান অতিথি জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম।

পরে সেখানে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো: গোলাম কবিরের সভাপতি্ত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় পুলিশ সুপার অায়েশা সিদ্দিকা, জেলা আওয়ামী লীগের সভাপতি মাহাবুব আলী খান, সরকারি বঙ্গবন্ধু কলেজের অধ্যক্ষ মো: অহিদ আলম লস্কার বক্তব্য রাখেন।

পরে মেলায় বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী ক্ষুদে বিজ্ঞানীদের উদ্ভাবনী ঘুরে দেখেন অতিথিবৃন্দ। এ বিজ্ঞান মেলায় ৮ স্টলে বিভিন্ন স্কুলের শিক্ষার্থী ও ক্ষুদে বিজ্ঞানীরা তাদের উদ্ভাবনী প্রদর্শন করছে। এছাড়া কুইজ প্রতিযোগিতার পাশাপাশি জাতীয় বিজ্ঞান অলিম্পিয়ার্ড এবং প্রকল্প উপস্থাপনা করা হয়। আগামীকাল সোমবার এ মেলার সমাপনি অনুষ্ঠান ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এসময় জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম বলেন, মাদকের মত ইন্টারনেট আসক্তি একই পয্যায়ে পৌঁছে গেছে। যে কোন অনুষ্ঠানে আমরা দেখি কেই অনুষ্ঠান দেখেছে না, কোথাও গেলে সেটি উপভোগ করছে না সবাই মোবাইল দেখছে। ছোট ছোট বাচ্চারা মোবাইল দিয়ে গেমস খেলছে না হয় ইন্টারনেট ব্রাউজ করেছে। এটি এখন সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তাই এসব বাচ্চাদের বিজ্ঞান মনস্ক করে গড়ে তুলে হবে। যাতে তারা নতুন নতুন জিনিস আবিস্কার করতে পারে। পড়ালেখা শিখে মানুষ হতে পারে।