• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ১২:৫৪ অপরাহ্ন

গোপালগঞ্জের ফকির বাড়ি মাজারে অনুষ্ঠিত হবে দুই দিনব্যাপী ওরস ও মেলা


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৪, ২০২৩, ৫:০৩ অপরাহ্ন / ৫১
গোপালগঞ্জের ফকির বাড়ি মাজারে অনুষ্ঠিত হবে দুই দিনব্যাপী ওরস ও মেলা

নিজস্ব প্রতিবেদক,গোপালগঞ্জঃ গোপালগঞ্জের কাশিয়ানীতে হযরত নূরশাহ পরশ আলী ফকির ও তাঁর খলিফা শাহ্ মো: আব্দুল মজিদ ফকিরের মাজারে রবি ও সোমবার (৫ ও ৬ ফেব্রুয়ারি) দুই দিনব্যাপী বার্ষিক ওরস ও মেলা অনুষ্ঠিত হবে। ২০০ বছরের পুরনো এই আয়োজনে ধর্ম-বর্ণ নির্বিশেষে হাজারো মানুশের মিলন মেলা ঘটবে।

আগামীকাল রবিবার ওরস পরিচালনা করবেন মোতাওয়াল্লী এসএম ওমর আলী ফকির সাহেব এবং আগামী সোমবার (৬ ফেব্রুয়ারি) ওরস পরিচালনা করবেন মো: মেসবাহ উদ্দিন ফকির সাহেব। এ উপলক্ষ্যে দেশের বিভিন্ন জায়গা থেকে আসা ভক্ত ও দর্শনার্থীদের পদচারণায় মুখরিত ফকির বাড়ি প্রাঙ্গণ। এই ওরস উপলক্ষে কুসুমদিয়া ফকির বাড়ির সামনে দুই দিনব্যাপী মেলার আয়োজন করেছে গ্রামবাসী। মেলায় বসবে বিভিন্ন ধরনের দই, মিষ্টি, জিলিপিসহ নানা মুখরোচক খাবারের দোকান। এছাড়া বসবে আসবাবপত্র ও শিশুদের খেলনা সামগ্রীর দোকান।

মাজার কমিটি জানায়, বার্ষিক ওরস উপলক্ষে কুসুমদিয়া ফকির বাড়ি মাজারে কোরআন খতম, ওয়াজ নছিয়ত, মিলাদ, ক্বেরাত প্রতিযোগিতা, এলমে তাছাউফ সম্বন্ধে আলোচনা, হালকা জিকির ও দোয়ার ব্যবস্থা করেছে মাজারের কমিটি। প্রতি বছর মাঘীপূর্ণিমায় এই ওরস অনুষ্ঠিত হয়।

হযরত নূরশাহ পরশ আলী ফকির বাংলা ১১৯৯ সনে জন্মগ্রহন করেন ও ১৩১৯ সনে মৃত্যুবরণ করেন। এরপর থেকে এখানে দুই দিনব্যাপী ওসর ও মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।