• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:২৭ অপরাহ্ন

এডহক কমিটি গঠনের অনুমতি: নড়াইলের কালিয়ায় নবগঠিত স্কুল কমিটির সভাপতি নির্বাচনে রেজুলেশন অনুমোদন বাতিল ঘোষনা


প্রকাশের সময় : জানুয়ারী ৩০, ২০২২, ৬:২০ অপরাহ্ন / ৩০৬
এডহক কমিটি গঠনের অনুমতি: নড়াইলের কালিয়ায় নবগঠিত স্কুল কমিটির সভাপতি নির্বাচনে রেজুলেশন অনুমোদন বাতিল ঘোষনা

মোঃ হাচিবুর রহমান,কলিয়া,নড়াইলঃ নড়াইলের কালিয়া উপজেলার নড়াগাতী থানার আদর্শ সম্মিলনী ইউনিয়ন বিদ্যপিঠে ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচনে অনিয়ম পরিলক্ষিত হওয়ায় দাখিলকৃত অনুমোদনের আবেদন বাতিল ঘোষনা করেছে যশোর শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ। বিগত ২৭ জানুয়ারী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শক ড. বিশ্বাস শাহিন আহম্মদ স্বাক্ষরিত একটি পরিপত্রের মাধ্যমে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে এবং উক্ত পরিপত্রটি জেলা ও উপজেলার সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ করা হয়েছে।

পরিপত্র মোতাবেক জানা যায়, বিগত ১৮ জানুয়ারী বিদ্যালয়ের নবগঠিত ম্যানেজিং কমিটির অুনমোদন প্রসঙ্গে অত্র স্কুলের প্রধান শিক্ষক যশোর শিক্ষা বোর্ডে একটি আবেদন দাখিল করেন। দাখিলকৃত কাগজপত্রের মধ্যে প্রিজাইডিং অফিসারের সভাপতিত্বে সভাপতি নির্বাচনের রেজুলেশনে ০৯ (নয়) সদস্যের মধ্যে ০৫ (পাঁচ) জন সদস্যের স্বাক্ষর রয়েছে। প্রবিধান ২০০৯ এর সংশোধণী ৮(১) ধারা মোতাবেক সভাপতি নির্বাচনের সভায় দুই তৃতীয়াংশ সদস্যের উপস্থিতি নিশ্চত করতে হয়। এ ক্ষেত্রে ০৯ জন সদস্যের মধ্যে ০৫ জন উপস্থিত থাকায় উল্লেখিত ধারা লঙ্ঘিত হয়েছে। তাই দাখিলকৃত আবেদন উক্ত ধারার পরিপন্থী হওয়ায় বাতিল করা হয়েছে এবং পরবর্তীতে ম্যানেজিং কমিটি গঠনের লক্ষ্যে এডহক কমিটি গঠনের অনুমতি দেওয়া হয়েছে।
এ বিষয়ে কালিয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ আরিফুল ইসলাম জানান, পরিপত্রটি তিনি এখনো হতে পাননি, তবে বিষয়টি তিনি শুনেছেন। পরিপত্র হাতে পেলে প্রিডাইডিং অফিসারকে পরবর্তী পদক্ষেপ নেওয়ার জন্য নির্দেশনা দিবেন।
উল্লেখ্য যে, চলতি মাসের ১২ জানুয়ারী খাশিয়াল আদর্শ সম্মিলনী ইউনিয়ন বিদ্যাপিঠ মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন হয়। এ নির্বাচনে ৬৫১ জন ভোটারের বিপরীতে কাষ্ট হয় ৪৫২ ভোট। নির্বাচনে শেখ মেহেদী হাসান প্যানেলে ৪ জন, ঐক্যের প্যানেলে ৪ জন ও স্বতন্ত্র প্রার্থী হিসাবে ৩ জনসহ মোট ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন এবং মহিলা অভিভাবক সদস্য হিসাবে রেশমা বেগম বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।