• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৪২ অপরাহ্ন

উগ্রবাদ, জঙ্গিবাদ ও সহিংস চরমপন্থা প্রতিরোধে আলেমদের সাথে এটিইউ’র কর্মশালা


প্রকাশের সময় : জুন ৮, ২০২৩, ৯:০৭ পূর্বাহ্ন / ১০৭
উগ্রবাদ, জঙ্গিবাদ ও সহিংস চরমপন্থা প্রতিরোধে আলেমদের সাথে এটিইউ’র কর্মশালা

এম রাসেল সরকারঃ জঙ্গিবাদ ও সহিংসতা রোধে আলেম-ওলামাদের সাথে দিনব্যপি কর্মশালা করেছে এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)। বুধবার (৭ জুন) পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশ এর মাল্টিপারপাস হলে ‘উগ্রবাদ, জঙ্গিবাদ ও সহিংস চরমপন্থা প্রতিরোধে আলেম-ওলামা ও তালিবুল ইলমগণের ভূমিকা’ শীর্ষক এই কর্মশালাটি অনুষ্ঠিত হয়েছে। কর্মশালাটি আয়োজন করে এটিউ’র মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং উক্ত।

এতে জঙ্গিবাদ রোধে আটটি বিষয়ের উপর আলেম-ওলামা এবং এটিইউ কিভাবে আরো বেশি কার্যকর ভূমিকা রাখতে পারে সে বিষয়ে মূল্যবান মতামত প্রদান করা হয়। এতে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলার ৯টি মাদ্রাসার আলেম-ওলামা ও তালিবুল ইলমগণ অংশগ্রহণ করেন।

এটিইউ’র অ্যাডিশনাল আইজি এম এম রুহুল আমিনের সভাপতিত্বে কর্মশালা উদ্বোধন করেন পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশের রেক্টর অ্যাডিশনাল আইজি ড. মল্লিক ফখরুল ইসলাম। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন এটিইউ’র ডিআইজি (প্রশাসন) জনাব মফিজ উদ্দিন আহম্মেদ।

এতে আলেম-ওলামা ও তালিবুল ইলমগণের উদ্দেশ্যে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এটিইউ’র ডিআইজি (অপারেশন) মো. মনিরুজ্জামান। এছাড়াও আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক ড. আহমদ আবুল কালাম, উত্তরারর জামিয়াতুস সাহাবা মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা রুহুল আমিন খান উজানভী, জামিয়া মাদানিয়া বারিধারা মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা মাসঊদ আহমেদ।

কর্মশালায় অংশগ্রহণকারীগণ জঙ্গিবাদ, উগ্রবাদ ও চরমপন্থা প্রতিরোধে আটটি বিষয়ের উপর আলেম-ওলামা ও তালিবুল ইলম সমাজের অধিকতর ভূমিকা এবং এটিইউ কিভাবে আরো বেশি কার্যকর ভূমিকা রাখতে পারে সে বিষয়ে মূল্যবান মতামত প্রদান করে।

এছাড়াও কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের মধ্যে এটিইউ’র কাউন্টার ন্যারেটিভ ‘ইসলামের দৃষ্টিতে উগ্রবাদ ও সন্ত্রাসবাদ’ এবং উগ্রবাদ ও সন্ত্রাসবাদ বিরোধী লিফলেট বিতরণ করা হয়।