• ঢাকা
  • শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:২০ পূর্বাহ্ন

২১ জুলাই পবিত্র ঈদুল আযহা


প্রকাশের সময় : জুলাই ১১, ২০২১, ৮:৩০ অপরাহ্ন / ১১৫
২১ জুলাই পবিত্র ঈদুল আযহা

মনিরুজ্জামান অপূর্ব, ঢাকা: বাংলাদেশের আকাশে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। সে হিসেবে ১২ জুলাই জিলকদ মাস শুরু এবং সারা দেশে আগামী ২১ জুলাই (বুধবার) পবিত্র ঈদুল আজহা (কোরবানির ঈদ) উদযাপিত হবে।

রোববার (১১ জুলাই) সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে। কিছুক্ষণের মধ্যে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।
এ সংক্রান্ত সভায় সভাপতিত্বে করছেন ধর্মপ্রতিমন্ত্রী প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। এ সময় ধর্ম সচিব নুরুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মুশফিকুর রহমান, জাতীয় চাঁদ দেখা কমিটির সদস্যসহ মন্ত্রণালয় ও ফাউন্ডেশেনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা যায়, আজ ১১ জুলাই (রোববার) বাংলাদেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। সে অনুযায়ী ১২ জুলাই জিলকদ মাস শুরু হবে এবং ঈদুল আজহা পালিত হবে আগামী জিলহজ মাসের ১০ তারিখ (২১ জুলাই)।
এদিকে রোববার সন্ধ্যায় ফেনীতে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে বলে স্থানীয় জেলা প্রশাসন সূত্রে নিশ্চিত হওয়া গেছে।
এদিকে শনিবার সৌদি আরবে জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি, সে হিসেবে রোববার (১০ জুলাই) সেখানে জিলহজ মাস শুরু হয়েছে। আর দেশটিতে ঈদুল আজহা উদযাপিত হবে আগামী ২০ জুলাই (মঙ্গলবার)।

করোনা পরিস্থিতিতে ঈদের জামাত প্রসঙ্গে ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, করোনাভাইরাসের ঊর্ধ্বগতির কারণে গত বছরের দুটি ঈদ এবং এবার ঈদুল ফিতরের মতো ঈদুল আজহার জামাতও হবে মসজিদে। সেক্ষেত্রেও নামাজ পড়তে হবে দূরত্ব বজায় রেখে, করা যাবে না কোলাকুলি।
জিলকদ মাসের পরই আরবি বছরের শেষ মাস জিলহজ মাস। জিলহজ মাসে মুসলমানেরা পবিত্র মক্কায় হজ করতে যান। জিলহজ মাসের ৮-১০ তারিখে হজ অনুষ্ঠিত হয়। জিলহজ মাসের ১০ তারিখে পবিত্র ঈদ-উল-আজহা অনুষ্ঠিত হয়। এই ঈদে কোরবানি দেন মুসলমানেরা।
বড় এই ধর্মীয় উৎসবে পশু কোরবানি দেন, যার মধ্য দিয়ে নিজের ভেতরের কলুষতাকে বর্জন এবং সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভই ইসলামের শিক্ষা।