• ঢাকা
  • মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১২:৩১ পূর্বাহ্ন

হেভিওয়েট মামলার উত্তাপ সুপ্রিম কোর্টে


প্রকাশের সময় : অক্টোবর ১৫, ২০২২, ১১:৩৬ অপরাহ্ন / ৩২
হেভিওয়েট মামলার উত্তাপ সুপ্রিম কোর্টে

নিজস্ব প্রতিবেদক: দেড় মাসের অবকাশকালীন ছুটি শেষে আগামীকাল রোববার খুলছে সুপ্রিম কোর্ট। আইনজীবী ও বিচারপ্রার্থীদের পদচারণায় মুখরিত হবে দেশের সর্বোচ্চ আদালত অঙ্গন। জাতীয় গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে শুনানি ও আদেশের কারণে মানুষের দৃষ্টিও থাকবে উচ্চ আদালতের দিকে।বহুল আলোচিত ষোড়শ সংশোধনীর রিভিউ শুনানি, সরকারি কর্মচারীদের গ্রেপ্তারে পূর্বানুমতির বিধান বাতিল প্রশ্নে শুনানি, দশ ট্রাক অস্ত্র মামলার ডেথ রেফারেন্স শুনানি, ড. তাহের হত্যা মামলার রিভিউ শুনানি, পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্রকারীদের খুঁজতে রুলের শুনানি, গাজীপুরের মেয়র জাহাঙ্গীরের বরখাস্তের বৈধতা প্রশ্নে রুল শুনানি, সংসদ সদস্য হাজী সেলিমের জামিন শুনানির মতো গুরুত্বপূর্ণ রিট ও রুলের শুনানি থাকছে আদালতের কার্যতালিকায়।

ষোড়শ সংশোধনীর রিভিউ শুনানি: বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদ সদস্যদের হাতে এনে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করে দেওয়া আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদনের শুনানির জন্য আগামী ২০ অক্টোবর দিন ধার্য করা হয়েছে। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে রিভিউ আবেদনের শুনানি হবে।গত ৮ আগস্ট আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিমের বেঞ্চ দিন ধার্য করেন।২০১৭ সালের ২৪ ডিসেম্বর বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদ সদস্যদের হাতে এনে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করে দেওয়া আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন দাখিল করা হয়।

আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় রাষ্ট্রপক্ষের ৯০৮ পৃষ্ঠার রিভিউ আবেদনে ষোড়শ সংশোধনীর পক্ষে ৯৪টি যুক্তি দেখিয়ে আপিল বিভাগের রায় বাতিল চাওয়া হয়।২০১৭ সালের ৩ জুলাই তৎকালীন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন সাত বিচারপতির আপিল বেঞ্চ ষোড়শ সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করেন।সরকারি কর্মচারীদের গ্রেপ্তারে পূর্বানুমতির বিধান বাতিল প্রশ্নে আপিল শুনানি সরকারি কর্মচারীদের গ্রেপ্তারে সরকারের পূর্বানুমতি নেওয়ার বিধান বাতিল করে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে শুনানি হবে ২৩ অক্টোবর।গত ১ সেপ্টেম্বর সরকারি কর্মচারীদের গ্রেপ্তারে সরকারের পূর্বানুমতি নেওয়ার বিধান বাতিল করে হাইকোর্টের রায় আগামী ২৩ অক্টোবর পর্যন্ত স্থগিত করেন আপিল বিভাগ। একইসঙ্গে আপিল বিভাগে শুনানির জন্য এই দিন ধার্য করা হয়।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ৬ বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ ওই আদেশ দিয়েছিলেন।

গত ২৫ আগস্ট সরকারি কর্মচারীদের গ্রেপ্তারে সরকারের পূর্বানুমতি নেওয়ার বিধান বাতিল করেন হাইকোর্ট। আদালত বলেন, সরকারি চাকরি আইন ২০১৮-এর ৪১ (১) ধারা বেআইনি, সংবিধান পরিপন্থি ও মৌলিক অধিকার পরিপন্থি।বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ সেদিন ওই রায় ঘোষণা করেন। পরে রায় স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

ড. তাহের হত্যা মামলা: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. এস তাহের হত্যা মামলায় একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মিয়া মোহাম্মদ মহিউদ্দিন ও বাসার কেয়ারটেকার মো. জাহাঙ্গীর আলমের মৃত্যুদণ্ড বহালের রায়ের বিরুদ্ধে রিভিউ শুনানির দিন ধার্য রয়েছে ১৭ নভেম্বর।গত ৪ অক্টোবর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. এস তাহের হত্যা মামলায় একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মিয়া মোহাম্মদ মহিউদ্দিন ও বাসার কেয়ারটেকার মো. জাহাঙ্গীর আলমের মৃত্যুদণ্ড বহালের রায়ের কার্যকারিতা ১৭ নভেম্বর পর্যন্ত স্থগিত করেছেন চেম্বার আদালত। এই সময়ে তাদের ফাঁসি কার্যকর করা যাবে না। একইসঙ্গে মৃত্যুদণ্ডের রায়ের বিরুদ্ধে রিভিউ শুনানির জন্য ১৭ নভেম্বর দিন ধার্য করা হয়।আপিল বিভাগের চেম্বার বিচারপতি বোরহান উদ্দিন ওই আদেশ দিয়েছিলেন।এর আগে তাহের হত্যা মামলায় গত ১৪ সেপ্টেম্বর একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মিয়া মোহাম্মদ মহিউদ্দিন ও বাসার কেয়ারটেকার মো. জাহাঙ্গীর আলমের মৃত্যুদণ্ড বহালের রায় প্রকাশ করেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীসহ রায় প্রদানকারী আপিল বিভাগের ৬ বিচারপতির স্বাক্ষরের পর ৫ অক্টোবর ৬৮ পৃষ্ঠার এ রায় প্রকাশ করা হয়।আপিল বিভাগ রায়ের পর্যবেক্ষণে বলেন, ড. তাহের বেঁচে থাকলে অধ্যাপক হতে পারবেন না, এমন আশঙ্কা থেকে খুন করেন মিয়া মোহাম্মদ মহিউদ্দিন।পরে এই রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করা হয়।

১০ ট্রাক অস্ত্র মামলা:চারদলীয় জোট সরকারের আমলের ১০ ট্রাক অস্ত্র মামলার ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ডাদেশ অনুমোদন) এবং আসামিদের আপিল শুনানির জন্য আগামী ১৮ অক্টোবর দিন ধার্য করেছেন হাইকোর্ট।বুধবার (২০ জুলাই) বিচারপতি সহিদুল করিম ও বিচারপতি ফাতেমা নজীবের হাইকোর্ট বেঞ্চ রাষ্ট্রপক্ষের সময় আবেদন মঞ্জুর করে এ আদেশ দেন।আদালতে মামলা শুনানির প্রস্তুতির জন্য রাষ্ট্রপক্ষে সময় আবেদন করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ। সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল নির্মল কুমার দাস।২০০৪ সালের ১ এপ্রিল মধ্যরাতে চট্টগ্রামের সিইউএফএল জেটিঘাটে খালাসের সময় পুলিশ সদস্যরা আটক করে ১০ ট্রাক সমপরিমাণ অস্ত্র। এ ঘটনায় ২০১৪ সালের ৩০ জানুয়ারি চোরাচালানের ঘটনায় করা বিশেষ ক্ষমতা আইনের মামলায় ১৪ জনকে ফাঁসিতে ঝোলানোর রায় দেন আদালত। অস্ত্র আইনের পৃথক দুটি ধারায় ১৪ জনের প্রত্যেককে দেওয়া হয় যাবজ্জীবন ও সাত বছর করে দণ্ডাদেশ।

হাজী সেলিমের জামিন শুনানি:অবৈধ সম্পদ অর্জনের মামলায় বহাল থাকা ১০ বছরের সাজার বিরুদ্ধে হাজী মোহাম্মদ সেলিমের লিভ টু আপিল ও জামিন শুনানি অনুষ্ঠিত হবে ২৩ অক্টোবর।গত ১ অক্টোবর অবৈধ সম্পদ অর্জনের মামলায় বহাল থাকা ১০ বছরের সাজার বিরুদ্ধে হাজী মোহাম্মদ সেলিমের লিভ টু আপিল ও জামিন শুনানি ২৩ অক্টোবর পর্যন্ত মুলতবি করেন আপিল বিভাগ।প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন। আদালতে হাজী সেলিমের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী সাঈদ আহমেদ রাজা। দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

গত ২৪ মে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দায়ের করা মামলায় হাইকোর্টে বহাল থাকা ১০ বছরের সাজার বিরুদ্ধে লিভ টু আপিল করেন সংসদ সদস্য (এমপি) হাজী মোহাম্মদ সেলিম। আপিলে ১০ বছরের সাজা থেকে খালাস চেয়েছেন তিনি। আপিল আবেদনে হাজী সেলিমের জামিন চাওয়া হয়।২২ মে আদালতের নির্দেশে আত্মসমর্পণ করেন আওয়ামী লীগের এ সংসদ সদস্য। সেদিন জামিন আবেদন করা হলে আদালত তা নামঞ্জুর করে জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন। হৃদরোগ ও ডায়াবেটিসসহ শারীরিক নানা জটিলতা থাকায় ২৩ মে হাজী সেলিমকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে ভর্তি করা হয়।

সয়াবিন তেল সিন্ডিকেটের বিরুদ্ধে রুল শুনানি:সয়াবিন তেলসহ নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্য মজুতকারীদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থার নেওয়া প্রশ্নে জারি করা রুলের শুনানি ১৬ নভেম্বর। সয়াবিন তেলসহ নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্য মজুতকারীদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নেওয়ার জন্য গত মার্চ মাসে নির্দেশ দেন হাইকোর্ট। নির্দেশনায় বাণিজ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, ভোক্তা অধিকার কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের আদালতের আদেশ বাস্তবায়ন করে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। সেই নির্দেশনার ভিত্তিতে সম্প্রতি হাইকোর্টে প্রতিবেদন দাখিল করা হয়েছে।বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চে এ প্রতিবেদন দাখিল করেছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী সচিব মো. মফিজুল ইসলাম।

জাহাঙ্গীর আলমকে মেয়র পদ থেকে বরখাস্তের বৈধতা নিয়ে রুলের শুনানি গত ২৩ আগস্ট গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। গত ১৪ আগস্ট করা এক রিটের শুনানি নিয়ে বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. আক্তারুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। স্থানীয় সরকার সচিবসহ সংশ্লিষ্টদের দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়।আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ। সঙ্গে ছিলেন ব্যারিস্টার মোহাম্মদ বেলায়েত হোসেন ও মশিউর রহমান সবুজ। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।শুনানিতে অ্যাটর্নি জেনারেল বলেন, জাহাঙ্গীর আলমকে যেসব অভিযোগে সাময়িক বরখাস্ত করা হয়েছে সেগুলোর তদন্ত এখনও চলমান রয়েছে।রিটের পক্ষের আইনজীবী ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ বলেন, যে অভিযোগে জাহাঙ্গীর আলমকে বরখাস্ত করা হয়েছে, একই অভিযোগ তার বিরুদ্ধে আগেও আনা হয়েছিল। তখন মন্ত্রণালয়ের তদন্ত কমিটি অভিযোগের সত্যতা পায়নি। অক্টোবর মাসে এ রুলের শুনানি শুরু হবে বলে জানিয়েছেন জাহাঙ্গীরের আইনজীবীরা।

ওয়াসার এমডির ১৩ বছরের বেতন-ভাতার শুনানি:ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান ১৩ বছরে মোট বেতন, উৎসাহ ভাতা, আনুষঙ্গিক সুবিধা হিসেবে যত টাকা নিয়েছেন তার হিসাব দাখিল করতে বলা হয়েছে। গত ১৭ আগস্ট ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান ১৩ বছরে মোট বেতন, উৎসাহ ভাতা, আনুষঙ্গিক সুবিধা হিসেবে যত টাকা নিয়েছেন তার হিসাব তলব করেন হাইকোর্ট। ৬০ দিনের মধ্যে ঢাকা ওয়াসা বোর্ডকে এ হিসাব আদালতে দাখিল করতে বলা হয়। বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতের আদেশ অনুযায়ী অক্টোবর মাসে এই প্রতিবেদন দাখিল করা হবে।

এছাড়া সুইস ব্যাংকে পাচারকৃত অর্থ ফিরিয়ে আনা সংক্রান্ত রুলের শুনানি, পিপলস লিজিংয়ের বোর্ড গঠন নিয়ে প্রতিবেদনের ওপর শুনানি, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টিদের জামিন আবেদনের শুনানি, ২১ আগস্ট ভয়াবহ গ্রেনেড হামলায় আলোচিত জজ মিয়ার জন্য ১০ কোটি টাকা ক্ষতিপূরণের রিটের শুনানিসহ বিভিন্ন রিট, রুল ও জামিন শুনানিতে সরগরম থাকবে দেশের সব্বোর্চ আদালত।