• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৫ অক্টোবর ২০২৩, ০৬:০১ পূর্বাহ্ন

হিযবুত তাহরীর শীর্ষ নেতা মো. আব্দুল বাতেন গ্রেপ্তার


প্রকাশের সময় : সেপ্টেম্বর ৪, ২০২৩, ৫:৪০ অপরাহ্ন / ২৪
হিযবুত তাহরীর শীর্ষ নেতা মো. আব্দুল বাতেন গ্রেপ্তার

এম রাসেল সরকারঃ সন্ত্রাস বিরোধী আইন ও বিশেষ ক্ষমতা আইনের মামলায় গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের শীর্ষ নেতা মো. আব্দুল বাতেনকে (৬০) গ্রেপ্তার করেছে র‍্যাব-২।

রোববার রাতে তাকে মোহাম্মদপুর থানা এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। সোমবার সকালে বিষয়টি নিশ্চিত করেছেন র‍্যাব-২ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) সিনিয়র এএসপি শিহাব করিম।

তিনি জানান, সন্ত্রাস বিরোধী ট্রাইব্যুনালের ইস্যু করা গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত পলাতক আসামি মো. আব্দুল বাতেন হিজবুত তাহরীরের শীর্ষ জঙ্গি নেতা এবং দাওয়াতি ও অর্থ বিভাগের সক্রিয় সদস্য। তিনি ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে নিষিদ্ধ ঘোষিত উগ্র জঙ্গিবাদী বই প্রচার ও তরুণ প্রজন্মকে জঙ্গিবাদে উৎসাহিত করে আসছিলেন। তিনি হিযবুত তাহরীর বাংলাদেশ শাখার আমিরের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতেন এবং বিভিন্ন মসজিদে রাষ্ট্র ও সরকারবিরোধী লিফলেট বিতরণ ও দাওয়াতি কাজ করতেন।

শিহাব করিম জানান, জঙ্গি নেতা বাতেন বিভিন্ন ছদ্মবেশ ধারণ করে গেলো পাঁচ বছর ধরে এলাকা ছেড়ে আত্মগোপনে থেকে আইনশৃঙ্খলা বাহিনীর নজর এড়িয়ে চলে এবং জঙ্গি সংগঠনের কার্যক্রম অব্যাহত রাখে। তার বিরুদ্ধে ডিএমপির শেরেবাংলা নগর থানা, হাজারীবাগ থানায় একটি করে এবং মানিকগঞ্জ জেলার দৌলতপুর থানায় দুটিসহ মোট চারটি মামলা রয়েছে।

জঙ্গিনেতা বাতেনকে গ্রেপ্তারের জন্য দীর্ঘদিন ধরে গোয়েন্দা নজরদারি করে আসছিল র‌্যাব। এরই ধারাবাহিকতায় গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-২ এর একটি বিশেষ অভিযানিক দল রোববার তাকে গ্রেপ্তার করে।

গ্রেপ্তার আসামির বিরুদ্ধে আইনি প্রক্রিয়া গ্রহণ করা হয়েছে বলেও তিনি জানান।