• ঢাকা
  • মঙ্গলবার, ২৫ Jun ২০২৪, ০৩:৩৯ অপরাহ্ন

স্বদেশমৃত্তিকা চ্যারেটি অ্যাওয়ার্ড পেলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার


প্রকাশের সময় : এপ্রিল ২৫, ২০২৩, ৯:২৩ অপরাহ্ন / ৬৭
স্বদেশমৃত্তিকা চ্যারেটি অ্যাওয়ার্ড পেলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার

এম রাসেল সরকারঃ বাংলাদেশে সুবিধাবঞ্চিত শিশু অধিকার নিয়ে কাজের স্বীকৃতি হিসেবে সমাজ সেবায় “স্বদেশমৃত্তিকা” চ্যারেটি অ্যাওয়ার্ড পেলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার। স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা ২০১২ সাল থেকে এ অ্যাওয়ার্ড দিচ্ছে। বাংলাদেশ ফ্লিম আর্কাইফ মিলনায়তন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা আয়োজিত অনুষ্ঠানে এ পুরস্কার দেওয়া হয়।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকারের হাতে চ্যারেটি অ্যাওয়ার্ড তুলে দেন স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা মহাসচিব তানিয়া শেখ। বিপ্লব কুমার সরকার ২০২০ সাল থেকে স্বদেশ মৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের সুবিধাবঞ্চিত পথশিশুদের বিভিন্ন ভাবে সহযোগীতা করে আসছেন। বিপ্লব কুমার সরকার (জন্ম: ১৬ জুন ১৯৭২) একজন বাংলাদেশী পুলিশ অফিসার।

বর্তমানে তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার। এর আগে তিনি বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (অতিরিক্ত ডিআইজি) হিসেবে দায়িত্ব পালন করেন।এছাড়াও তিনি বেশ কয়েকবার ডিএমপির সেরা ডিসির খেতাব অর্জন করেন।

জীবনের প্রথমার্ধ বিপ্লব কুমার সরকার ১৯৭২ সালের ১৬ জুন কিশোরগঞ্জ সদর উপজেলার খড়মপট্টিতে জন্মগ্রহণ করেন । তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাশ করেছেন। ১৯৯৪ সালে তিনি জগন্নাথ হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। দলের দুঃসময়ে আওয়ামী লীগের জন্য জীবন উৎসর্গ করা এই ব্যক্তি একাধিকবার জেলও খেটেছেন। তিনি ২১তম বিসিএসের মাধ্যমে পুলিশ ক্যাডার হিসেবে চাকরি জীবনে প্রবেশ করেন।

কর্মজীবন বিপ্লব কুমার সরকার ২১তম বিসিএসের মাধ্যমে কর্মজীবনে প্রবেশ করেন। তিনি প্রথমে মোহাম্মদপুর জোনের এএসপি হিসেবে যোগদান করেন। ২০১৩ সালের ৬ এপ্রিল তিনি তেজগাঁও জোনের ডিসি হন। ২০১৯ সালের ১৩ জুন তাকে রংপুর জেলার পুলিশ সুপার (এসপি) হিসাবে বদলি করা হয়।

পরবর্তীতে ২০২১ সালে ১৮ অক্টোবর তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশের তেজগাঁও জোনের উপ-পুলিশ কমিশনার (ডিসি) হিসাবে পুনরায় নিযুক্ত হন। তিনি রাষ্ট্রীয় স্বীকৃতি হিসাবে ২০১৪ সালে বিপিএম পদক এবং ২০১৬ সালে পিপিএম পদক পান। তিনি ২০১৯ সালে আবার বিপিএম পদক পান। তিনি ২০২২ সালে ২ জুন বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (অতিরিক্ত ডিআইজি) হিসেবে নিযুক্ত হন।

বর্তমানে তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার হিসেবে কর্মরত আছেন। সামাজিক কাজ পুলিশ হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি সমাজসেবামূলক কাজেও যুক্ত রয়েছেন বিপ্লব সরকার। পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি বঙ্গবন্ধুর একজন সমর্থক, দেশ ও দেশের মানুষের জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করেন। বঙ্গবন্ধুর চিন্তা ও দর্শনের ওপর বাংলা একাডেমি থেকে প্রকাশিত ‘দ্য প্রিজন ডায়েরিজ’ (কারাগারের রোজনামচা) বই এবং সেই সময়ের বঙ্গবন্ধুর কারাজীবনের ডায়েরির প্রতি বিশেষ নজর দেন এই পুলিশ কর্মকর্তা। ঢাকা মেট্রোপলিটন পুলিশের তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) হিসেবে ‘দ্য প্রিজন ডায়েরিজ’ (কারাগারের রোজনামচা) বই নিয়ে উদ্যোগী হয়েছেন।

তিনি বঙ্গবন্ধুর লেখা বইয়ের ওপর কুইজ প্রতিযোগিতার আয়োজন করেন। সুবিধাবঞ্চিত ও অসহায় শিশুদের মুখে হাসি ফোটাতেন জেলা প্রশাসক (ডিসি) বিপ্লব কুমার সরকার। তিনি শতাধিক শিশুকে নিয়ে ইফতার ও বস্ত্র বিতরণের আয়োজন করেন। কক্সবাজারে মর্মান্তিক দুর্ঘটনায় নিহত ছয় ভাইয়ের শোকসন্তপ্ত পরিবারের পাশে দাঁড়িয়েছেন সরকার। প্রত্যেক মৃতের পরিবারকে অনুদান দিয়েছেন।