• ঢাকা
  • সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ১২:০৯ পূর্বাহ্ন

স্থানীয়ভাবে কোরবানির পশুর চামড়া চার/পাঁচ ঘণ্টার মধ্যে লবণযুক্ত করে সংরক্ষণ করতে হবে -শিল্পসচিব


প্রকাশের সময় : জুলাই ২২, ২০২১, ৬:৪১ অপরাহ্ন / ২৩১
স্থানীয়ভাবে কোরবানির পশুর চামড়া চার/পাঁচ ঘণ্টার মধ্যে লবণযুক্ত করে সংরক্ষণ করতে হবে -শিল্পসচিব

মনিরুজ্জামান অপূর্ব,ঢাকা: শিল্পসচিব জাকিয়া সুলতানা বলেন, স্থানীয়ভাবে কোরবানির পশুর চামড়া চার/পাঁচ ঘণ্টার মধ্যে লবণযুক্ত করে সংরক্ষণ করতে হবে। জেলা-উপজেলা পর্যায়ে প্রশাসনের সহায়তায় অস্থায়ীভাবে কোরবানির চামড়া সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আমাদের লক্ষ্য পরিবেশসম্মতভাবে চামড়া সংরক্ষণ করা। চামড়া একটি পচনশীল পণ্য, এটাকে সময় মতো পর্যাপ্ত পরিমাণ লবণযুক্ত করে যথাযথভাবে প্রক্রিয়ায় সংরক্ষণ করতে হবে।

শিল্প সচিব আজ বিসিক চামড়া শিল্পনগরী, সাভার, ঢাকা এর এক আকস্মিক পরিদর্শন কালে উপস্থিত সাংবাদিকদের এ সব কথা বলেন। এ সময় কাজী সাখাওয়াত হোসেন, অতিরিক্ত সচিব (বিসিক, এসএমই ও বিটাক), শিল্প মন্ত্রণালয়; স্বপন কুমার ঘোষ, পরিচালক (অর্থ), বিসিক; মোঃ ফয়জুর রহমান ফারুকী, যুগ্ম সচিব (প্রশাসন), শিল্প মন্ত্রণালয়; মুহাম্মদ আতাউর রহমান ছিদ্দিকী, পরিচালক ( প্রকৌশল ও প্রকল্প বাস্তবায়ন), বিসিক; মোস্তাক আহমেদ, উপসচিব (বিসিক), শিল্প মন্ত্রণালয়; বিগ্রেডিয়ার জেনারেল এম জাহিদ হাসান, ব্যবস্থাপনা পরিচালক ( ঢাকা ট্যানারি শিল্পনগরীর বর্জ্য ব্যবস্থাপনা প্লান্ট কোম্পানি লিমিটেড); প্রকৌশলী জিতেন্দ্রনাথ পাল, প্রকল্প পরিচালক ( বিসিক চামড়া শিল্পনগরী, সাভার, ঢাকা) সহ বিসিকের অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

শিল্প সচিব আরো বলেন, এই আকস্মিক পরিদর্শনের উদ্দেশ্য হলো মৌসুমী ব্যবসায়ীরা সঠিক মূল্য পাচ্ছে কিনা, চামড়ায় সঠিকভাবে লবণ যুক্ত করা হচ্ছে কিনা এবং লবণের কোনো সিন্ডিকেট তৈরি হচ্ছে কিনা এই বিষয়গুলো তদারকি করা। তিনি বলেন, মৎস্য ও প্রাণিসম্পদ, বাণিজ্য এবং শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে পবিত্র ঈদুল আজহায় কোরবানিকৃত পশুর চামড়া সংরক্ষণ ও ন্যায্যমূল্য নিশ্চিতকল্পে মনিটরিং টিম গঠন করা হয়েছে। এই টিমগুলো কেন্দ্রীয়ভাবে ও মাঠ পর্যায়ে কাজ করছে। মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকনিদর্শনায় চামড়ার সঠিক দাম ও সংরক্ষণের বিষয়টি সর্বাধিক গুরুত্ব দিয়ে মনিটরিং করা হচ্ছে। কোরবানিকৃত পশুর চামড়া নিয়ে যেন কোন ধরণের বিশৃঙ্খলা বা অব্যবস্থাপনা তৈরি না হয় সেটিও মনিটরিং টিমগুলো নিশ্চিত করছে।

এসময় শিল্পসচিব সাভারের বিসিক চামড়া শিল্পনগরীর কেন্দ্রীয় বর্জ্য পরিশোধনাগার (সিইটিপি) পরিদর্শন করেন। এর আগে শিল্প সচিব আমিন বাজারে চামড়া আড়তের ব্যবসীয়দের সাথে কথা বলেন এবং লবণ দিয়ে চামড়া সংরক্ষণ প্রক্রিয়া পরিদর্শন করেন। এছাড়া তিনি গকতাল বিকালে রাজধানীর হাজারীবাগ, পোস্তা এবং ধানমন্ডির কলাবাগানে চামড়ার আড়তগুলো পরিদর্শন করেন।