• ঢাকা
  • সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০১:৫৪ অপরাহ্ন

সেবার উদ্দেশ্যেই চালু হয়েছে ম্যাংগো স্পেশাল ট্রেন


প্রকাশের সময় : জুন ১৩, ২০২২, ১০:৪৬ অপরাহ্ন / ৭০
সেবার উদ্দেশ্যেই চালু হয়েছে ম্যাংগো স্পেশাল ট্রেন

এস এম রুবেল, চাঁপাইনবাবগঞ্জঃ আম চাষী ও ব্যবসায়ীদের আমের বাজারজাতকরনে সেবা দিতেই চালু করা হয়েছে ম্যাংগো স্পেশাল ট্রেন। আমের জন্য বিখ্যাত অঞ্চল চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহীর আম চাষীরা যাতে খুব সহজেই ও কম খরচে রাজধানী ঢাকাতে আম পরিবহন করতে পারেন, সেই উদ্দেশ্যেই প্রধানমন্ত্রী ট্রেনটি চালু রাখার নির্দেশনা দিয়েছেন। এখানে রেল কর্তৃপক্ষের আয় কোন বিষয় নয়। এই অঞ্চলের আমচাষী ও ব্যবসায়ীরা যতদিন এই ট্রেনে আম পরিবহন করতে চাইবেন, ততদিন ট্রেনটি চালু থাকবে।

চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলস্টেশন থেকে ম্যাংগো স্পেশাল ট্রেন চালুর আগে সাংবাদিকদের এসব কথা বলেন, পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান পরিবহন কর্মকর্তা শহিদুল ইসলাম। সোমবার (১৩ জুন) বিকেল ৪টায় চলতি বছরের প্রথম দিন ১২০ ক্যারেট বা ৩০০০ কেজি আম নিয়ে ট্রেনটি রহনপুর রেলস্টেশন থেকে ছেড়ে যায় রাজধানী ঢাকার উদ্দেশ্য৷

এ সময় তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা গত দুই বছরের ন্যায় চলতি বছরেও চালু হয়েছে ম্যাংগো স্পেশাল ট্রেন। যা প্রতিদিন রহনপুর রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে যাবে। আম চাষী ও ব্যবসায়ীদের স্বার্থেই চলতি বছর কিছুদিন পর চালু করা হয়েছে। উদ্বোধনের সময় আরও উপস্থিত ছিলেন, গোমস্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমা খাতুন, সাবেক এমপি গোলাম মোস্তফাসহ রেলওয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রহনপুর রেলস্টেশনের সহকারী স্টেশন মাস্টার মামুন আলী বলেন, রহনপুর থেকে ম্যাংগো স্পেশাল ট্রেনটি ছেড়ে পথিমধ্যে আমনুরা জংশন, চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন, কাঁকনহাট, রাজশাহী, সরদহ রোড, আড়ানী, আব্দুলপুর,বঙ্গবন্ধু সেতু পশ্চিম, জয়দেবপুর ও ঢাকা বিমানবন্দর স্টেশনে ট্রেনটি থামবে।

পশ্চিমাঞ্চল রেল সূত্রে জানা যায়, ম্যাংগো স্পেশাল ট্রেনটি রহনপুর-চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী হয়ে ঢাকা এলেও ফেরার পথে চাঁপাইনবাবগঞ্জে থামবে না। রহনপুর, চাঁপাইনবাবগঞ্জ ও আমনুরা থেকে ঢাকা পর্যন্ত প্রায় ৪০০ কিলোমিটার পথের জন্য প্রতি কেজি আম পরিবহনের ভাড়া ছিল এক টাকা ৩১ পয়সা।

অন্যদিকে, রাজশাহী থেকে ঢাকা পর্যন্ত ৩৪৩ কিলোমিটার পথের জন্য প্রতি কেজি আমে ভাড়া এক টাকা ১৭ পয়সা। এই ট্রেনে মোট পাঁচটি বগি থাকে। প্রতিটি বগির ৪৩ টন ধারণক্ষমতা রয়েছে। তবে আম ভালো থাকার দিক বিবেচনা করে পাঁচটি বগিতে ১৫০ টনের মতো আম পরিবহন করা হয়। ম্যাংগো স্পেশাল ট্রেনে শুধু আম নয়, আমের সঙ্গে শাকসবজিসহ অন্যান্য ফলমূলও পরিবহন করা যাবে।