• ঢাকা
  • শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১২:০১ পূর্বাহ্ন

সিরাজগঞ্জের রায়গঞ্জে ঐহিত্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতার ফাইনাল খেলা অনুষ্ঠিত


প্রকাশের সময় : জুলাই ১৪, ২০২২, ১১:০৯ অপরাহ্ন / ১২৯
সিরাজগঞ্জের রায়গঞ্জে ঐহিত্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতার ফাইনাল খেলা অনুষ্ঠিত

এস এম মজনু, সিরাজগঞ্জঃ গ্রামীণ ঐহিত্য ধরে রাখতে ও নতুন প্রজন্মের কাছে ঘোড় দৌড় প্রতিযোগিতা পরিচিত করার লক্ষেই সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলায় পাঙ্গাসী ইউনিয়নে দেলমুড়া গ্রাম বাসীর উদ্দ্যেগে ও মোঃ সিদ্দীক আহম্মেদ এর সার্বিক সহযোগীতায় এই ঘোড় দৌড় প্রতিযোতিার আয়োজন করা হয়

১৪ জুলাই বৃহস্পতিবার বিকেলে হাটপাঙ্গাসী ইউনিয়নের দেলমুড়া গ্রামের আমন ধানের জন্য প্রস্তুত ফাঁকা জমিতে এই ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ঘোড় দৌড় প্রতিযোগিতায় সভাপতিত্ব করেন ৮ নং পাঙ্গাসী ইউনিয়নের পরিষদের চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলাম নান্নু সিরাজগঞ্জ জেলাসহ বিভিন্ন জেলা থেকে আসা অনন্ত ৬০টি ঘোড়া এই প্রতিযোগিতায় অংশ নেয়। এরমধ্যে ১২ থেকে ১৫ বছর বয়সের চার-পাঁচ জন কিশোরও ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশ নেয়।

ঘোড় দৌড় দেখতে আসা বিষেশ অতিথি বাংলাদেশ আওয়ামী কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি সাখাওয়াত হোসেন সুইট বলেন, ঘোড়ার দৌড় প্রতিযোগিতা দেখে খুবেই ভালো লাগছে। এমন আয়োজনে হাজারো দর্শকের উপস্থিতিতে আবেগ আপ্লুত হয়েছি। এ আয়োজন যেন মহামিলন মেলায় পরিণত হয়েছে দেলমুড়া গ্রামের সবুজ বলেন, নিজ গ্রামে ঘোড় দৌড় দেখতে পেরে আনন্দিত।এ প্রতিযোগিতা দেখে হারিয়ে যাওয়া ঐহিত্যকে মনে পড়ে গেলো। তবে এমন আয়োজন প্রতিবছর হলে ভালোই হয়।

রাকিব নামে এক গোড়া মালিক তিনি বলেন, দীর্ঘদিন ধরেই তিনি বিভিন্ন এলাকায় ঘোড় দৌড় প্রতিযোগিতায় অংশ নেন। অনেক প্রতিযোগিতায় তিনি বিজয়ী হয়েছেন। সেই ধারাবাহিকতায় আজও তিনি বিজয়ী হন। শারীরিক অবস্থা যতদিন ভালো থাকবে ততদিন তিনি ঘোড় দৌড় প্রতিযোগিতায় অংশ নিবেন।

মোঃ আলেক জেন্ডার বলেন, গ্রামীণ ঐহিত্য টিকিয়ে রাখতে ও নতুন প্রজন্মের কাছে ঘোড় দৌড় প্রতিযোগিতা পরিচিত করতে প্রতি বছর আয়োজন করা হয় ঘোড় দৌড়ের সেই ধারাবাহিকতা বজায় রাখতে আবারও ঘোড় দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়।

আগামীতেও আরো বড় পরিসরে এ প্রতিযোগিতার আয়োজন করা হবে। খেলাটি পরিচালনা করেন রেফারী মোঃ ওমর আলী সেখ খেলায় বিজয়ী ঘোড়া কে ফ্রিজ ও রানারআপ ঘোড়া কে এলইডি প্রাইজ প্রধান করা হয়।