• ঢাকা
  • রবিবার, ০৩ ডিসেম্বর ২০২৩, ১০:৪৯ অপরাহ্ন

সাহিত্যে অবদান রাখায় এপিজে আবদুল কালাম আন্তর্জাতিক পদকে ভূষিত হলেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান


প্রকাশের সময় : অক্টোবর ১৭, ২০২৩, ১১:৫৫ অপরাহ্ন / ২৫
সাহিত্যে অবদান রাখায় এপিজে আবদুল কালাম আন্তর্জাতিক পদকে ভূষিত হলেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান

কে এম সাইফুর রহমানঃ সাহিত্যে অবদান রাখার জন্য ভারতের সাবেক রাষ্ট্রপতি ও পরমাণু বিজ্ঞানী ড. এপিজে আবদুল কালাম ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড পেলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান বিপিএম-বার, পিপিএম-বার।

সম্প্রতি হাওড়ার শরৎ সদনে ড. এপিজে আবদুল কালাম ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ডের আসর বসে। সেখানে ১৫টি দেশের বিভিন্ন পেশার ১৫ জন কৃতী ব্যক্তিত্বকে পুরস্কৃত করা হয়। এঁদের মধ্যে অন্যতম উল্লেখযোগ্য ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার, সুলেখক হাবিবুর রহমান বিপিএম-বার, পিপিএম-বার। বাংলা সাহিত্যে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি এই অ্যাওয়ার্ড পেয়েছেন।

হাবিবুর রহমানের স্বরচিত ও গবেষণায় ‘ঠার, বেদে জনগোষ্ঠীর ভাষা” নামক একটি গ্রন্থ প্রকাশিত হয়। বইটি ইতোপূর্বেই সমালোচকদের ব্যাপক প্রশংসা কুঁড়িয়েছে। জনপ্রিয়তা পেয়েছে পাঠকমহলেও। এই অসামান্য গ্রন্থের স্বীকৃতিস্বরূপ তিনি এই আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন।

প্রশাসনিক ব্যস্ততার কারণে শেষ মুহূর্তে তিনি কলকাতায় পৌঁছতে পারেননি। তাঁর হয়ে পুরস্কার গ্রহণ করেন বাংলাদেশের বিশিষ্ট সমাজকর্মী সোমনাথ দে। তাঁর হাতে পুরস্কার তুলে দেন নেপালের প্রাক্তন উপরাষ্ট্রপতি প্রেমানন্দ ঝা। এই জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের দুই বিশিষ্ট মন্ত্রী জাভেদ খান ও অরূপ রায়। ডিএমপি কমিশনার হাবিবুর রহমান যে ড. এপিজে আবদুল কালাম ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন এ বিষয়টি নিশ্চিত করেছেন ভারতের কলকাতা থেকে বহুল প্রচারিত স্বনামধন্য দৈনিক যুগশঙ্খ পত্রিকা অফিস।