• ঢাকা
  • বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৫২ পূর্বাহ্ন

সাভার-আশুলিয়া ঢাকা ১৯ আসনে ৭ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা


প্রকাশের সময় : ডিসেম্বর ৫, ২০২৩, ১২:৫২ পূর্বাহ্ন / ৪৪
সাভার-আশুলিয়া ঢাকা ১৯ আসনে ৭ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা

মো.মাইনুল ইসলাম, সাভারঃ আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৪ জনের মনোনয়ন বাতিল ঘোষণা করা হয়েছে ঢাকা-১৯ (সাভার-আশুলিয়া) আসনে। ৪ই ডিসেম্বর (সোমবার) দুপুরে ঢাকা জেলার জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা আনিসুর রহমান এই ঘোষণা দেন।

বিষয়টি নিশ্চিত করে ঢাকা জেলার জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা আনিসুর রহমান বলেন, যাচাই-বাছাই শেষে ঢাকা-১৯ আসনে ৪ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়ছে এবং ২ জনের মনোনয়ন স্থগিত করা হয়েছে, মনোনয়ন পত্রে তথ্যের গড়মিলসহ বিভিন্ন কারণে। এছাড়াও আসনটিতে ৭জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে বলেও জানান তিনি।

মনোনয়নপত্র বাতিল হওয়া প্রর্থীরা হলেন, বাংলাদেশ সুপ্রিম পার্টির জুলহাস, জাতীয় পার্টির, মো. বাহাদুর ইসলাম ইমতিয়াজ, বিএনএমের প্রার্থী সাইফুল ইসলাম মেম্বার, বাংলাদেশ জাতীয় পার্টি আইরিন পারভীন। এছাড়াও ন্যাশনাল পিপলস পার্টির মো. ইসরাফিল হোসেন সাভারি ও জাতীয় পার্টিরআবুল কালাম আজাদ এর মনোনয়ন স্থগিত করা হয়েছে।

বৈধ হলো যে ৭ জন প্রার্থীদের মনোনয়ন, বাংলাদেশ আওয়ামীলীগ মনোনীত প্রার্থী ডা. এনামুর রহমান, স্বতন্ত্র প্রার্থী ঢাকা-১৯ আসনের সাবেক সংসদ সদস্য তালুকদার মো. তৌহিদ জং মুরাদ ও আশুলিয়া থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, মোহাম্মদ সাইফুল ইসলাম, জাকের পার্টি মনোনীত প্রার্থী শামছুদ্দিন আহম্মেদ, তৃণমূল বিএনপি মনোনীত প্রার্থী মো. মাহবুবুল হাসান, গণফ্রন্ট মনোনীত প্রার্থী নুরুল আমীন ও বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী মিলন কুমার ভঞ্জ।

মনোনয়ন বাছাইয়ে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের করতে পারবেন ৫ থেকে ৯ই ডিসেম্বর পর্যন্ত। আপিল নিষ্পত্তির তারিখ (১০-১৫ই ডিসেম্বর), প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ (১৭ই ডিসেম্বর), প্রতিক বরাদ্দের তারিখ (১৮ই ডিসেম্বর), প্রতিক বরাদ্দের পর প্রার্থীরা ১৮ দিন প্রচার-প্রচারনা করার সুযোগ পাবেন। ভোট গ্রহনের তারিখ (০৭ই জানুয়ারী) সকাল ০৮টা থেকে বিকাল ০৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ব্যালট পেপারের মাধ্যমে ব্যালট বাক্সে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে।

জাতীয় সংসদের গুরুত্বপূর্ণ এই আসনটিতে সর্বমোট ভোটার সংখ্যা রয়েছে ৭ লাখ ৫৬ হাজার ৪১৬ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৩ লাখ ৮৭ হাজার ৪৬৮ জন, নারী ভোটার ৩ লাখ ৬৮ হাজার ৯৩৫ জন এবং তৃতীয় লিঙ্গের (হিজড়া) ১৩ জন। আসনটিতে সর্বমোট ভোট কেন্দ্র ২৯২ টি ও ভোটকক্ষ ১,৭০৫টি।