• ঢাকা
  • শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:০৫ অপরাহ্ন

সাভারের বিরুলিয়ায় ঐতিহ্যবাহী দিগম্বরী বৈশাখী মেলা অনুষ্ঠিত 


প্রকাশের সময় : এপ্রিল ১৫, ২০২৪, ৩:০৭ অপরাহ্ন / ৪৬
সাভারের বিরুলিয়ায় ঐতিহ্যবাহী দিগম্বরী বৈশাখী মেলা অনুষ্ঠিত 

মো.মাইনুল ইসলামঃ  পহেলা বৈশাখ ১৪৩১ সন বাংলা শুভ নববর্ষ  উপলক্ষে সাভার বিরুলিয়ায় ঐতিহ্যবাহী দিগম্বরী মেলা অনুষ্ঠিত হয়। মেলায় দর্শনার্থীদের জন্য সাভার মডেল থানার পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয় এবং বিরুলিয়া ক্যাম্প পুলিশ সর্বোচ্চ সতর্ক অবস্থায় ছিলেন। কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই মেলা সম্পন্ন হয়েছে। বাংলা ১৪৩১ সাল শুভ নববর্ষের বর্ষ বরণ উপলক্ষে বাঙালি জাতির হিন্দু ধর্মাবলম্বীদের কাছে দিনটি অতি গুরুত্বপূর্ণ ভাবে পালিত হয়েছে। তারই ধারাবাহিকতায় সাভার বিরুলিয়া ইউনিয়নে বিরুলিয়া গ্রামে শত শত বছরের পুরাতন ঐতিহ্যবাহী যশে বটতলায় সনাতন ধর্মাবলম্বীদের বৈশাখী মেলা অনুষ্ঠিত হয়েছে।এ মেলায় বিভিন্ন অঞ্চল থেকে এবং আশপাশ থেকে বিভিন্ন ধর্মের লোক অংশগ্রহণ করেন।

উক্ত মেলা কমিটির সদস্য নারায়ন ও শিবু ঘোষ আমাদেরকে জানান, এই মেলা আমাদের বাপ দাদার এবং আমাদের সনাতন ধর্মাবলম্বীদের ঐতিহ্যকে বহন করে আসছে। আমরা প্রতি বছরের ন্যায় এ বছরেও পহেলা বৈশাখ উপলক্ষে ঐতিহ্যবাহী বিরুলিয়া জসে বটতলা এই মেলার আয়োজন করেছি। বিভিন্ন অঞ্চল থেকে দর্শনার্থীরা এখানে এসে থাকেন ও দর্শনার্থীদের সুবিধার্থে আমাদের সাভার মডেল থানা ও বিরুলিয়া ক্যাম্পের পুলিশ সদস্যরা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ব্যাপক নিরাপত্তা দিয়ে থাকেন।

এ ব্যাপারে বিরুলিয়া ইউনিয়ন পরিষদের ৬ নং ওয়ার্ডের সদস্য মো.আপেল দেওয়ান বলেন, আমাদের গ্রামে হিন্দু ধর্মাবলম্বীদের শত শত বছরের ঐতিহ্যবাহী বৈশাখী মেলা এ মেলা শুধু তাদের নয় ধর্ম বর্ণ নির্বিশেষে আমরা সকলেই উদযাপন করে থাকি। শত শত বছরের ঐতিহ্যকে বহন করে আসছে বিরুলিয়া জসে বটতলায় এই বৈশাখী মেলা। এই মেলায় বিভিন্ন এলাকা থেকে আগত দর্শনার্থীদের নিরাপত্তার জন্য পুলিশের পাশাপাশি আমাদের নিযুক্ত ভলান্টিয়াররা দায়িত্ব পালন করেন।

ইউপি সদস্য আপেল দেওয়ান  সাভার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও বিরুলিয়া পুলিশ ক্যাম্পের সকল সদস্য সহ মেলায় বিভিন্ন অঞ্চল থেকে আগত দর্শনার্থীদের বাংলা নববর্ষের শুভেচ্ছা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।