• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৮:২৫ পূর্বাহ্ন

শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপনের মধ্য দিয়ে যশোরের শার্শায় শহীদ দিবস পালিত


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২২, ২০২৪, ১২:২১ অপরাহ্ন / ১৫৫
শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপনের মধ্য দিয়ে যশোরের শার্শায় শহীদ দিবস পালিত

খোরশেদ আলমঃ শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপনের মধ্য দিয়ে শার্শায় পালিত হয়েছে ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস। এ উপলক্ষে এদিন সকল প্রস্তুতি শেষে ২১ শে ফেব্রুয়ারি এর রাত্রে ১২ টা ১ মিনিত হতে দলীয় সংগঠন সহ সকল শ্রেণি পেশা মানুষের অংশগ্রহণের মাধ্যমে ভাষা শহিদের স্মরণে, শহীদ মিনারে পুষ্পর্পণ করা হয়েছে।

এদিনের রাত্রে ১২ টার পর ১২ টা ১ মিনিট হতে শার্শা উপজেলা সদরে পরিষদ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পর্পণে অংশ নেন, বাংলাদেশ আওয়ামীলীগের দলীয় উপজেলা আওয়ামীলীগ ও আওয়ামীলীগের বিভিন্ন অঙ্গসংগঠনের অন্যান্য নেতৃবৃন্দসহ মুক্তিযোদ্ধাগণ, উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, শিক্ষকগণ, ছাত্র-ছাত্রী, সরকারী প্রশাসনিক নিরাপত্তা বাহিনী প্রধান এবং সদস্যরা।

এছাড়াও সকালে স্থানীয় সাংবাদিকরা, অন্যান্য সংগঠন, এলাকাবাসী ও ছাত্রছাত্রী ভাষা শহিদের স্মরণে শহিদ মিনারে পুষ্পর্ণের মধ্য দিয়ে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন।

শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়, এ ছাড়াও আওয়ামীলীগ দলীয় কার্যালয়, উপজেলা পরিষদ প্রাঙ্গণ চত্বর ও অন্যন্য সংগঠনের অস্থায়ী কার্যালয়ে দিনব্যাপি কবিতা পাঠ, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পতাকা অর্ধনমিত করণ, কালো পতাকা উত্তোলন এবং শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

এছাড়াও একইদিনে ভারত-বাংলাদেশ সিমান্তের বেনাপোল-পেট্রাপোলের নোম্যান্সল্যান্ডে বাংলা ভাষাভাষীদের মিলনমেলা অনুষ্ঠিত হয়েছে।

১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারির এইদিনে ভাষা আন্দোলনে বাঙালী জাতির জীবন হারানো রক্তক্ষরণ আত্মত্যাগের বিনিময়ে ও ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে অসংখ্য প্রাণের বিনিময়ে শহীদ হন বাঙালী জাতির সন্তানেরা। সেইসব শহীদদের স্মরণে আন্তর্জাতিক ভাবে পালন করা হয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।