• ঢাকা
  • শুক্রবার, ১৪ Jun ২০২৪, ০৬:১৬ অপরাহ্ন

রাজশাহীর চারঘাটে স্মার্ট সিটিজেন গড়ে তুলতে ৬১টি বিদ্যালয়ের শিক্ষার্থীদের বিতর্ক কর্মশালা অনুষ্ঠিত


প্রকাশের সময় : অগাস্ট ১৩, ২০২৩, ২:০৬ পূর্বাহ্ন / ১৮৮
রাজশাহীর চারঘাটে স্মার্ট সিটিজেন গড়ে তুলতে ৬১টি বিদ্যালয়ের শিক্ষার্থীদের বিতর্ক কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, চারঘাট, রাজশাহীঃ গুনগত ও মানসস্মত শিক্ষা নিশ্চিতকরণ এবং শিক্ষার্থীদের স্মার্ট বাংলাদেশের স্মার্ট সিটিজেন হিসেবে গড়ে তুলতে রাজশাহীর চারঘাট উপজেলা প্রশাসনের আয়োজনে শনিবার সকাল ৯ টায় উপজেলা পরিষদ হলরুমে এ বিতর্ক কর্মশালা অনুষ্ঠিত হয়।

চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহরাব হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে জুম কনফারেন্সের মাধ্যমে সংযুক্ত থেকে কর্মশালার উদ্বোধন করেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ্ব শাহরিয়ার আলম এমপি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চারঘাট উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব ফকরুল ইসলাম, চারঘাট পৌর মেয়র একরামুল হক, সহকারি কমিশনার (ভূমি) মানজুরা মুশাররফ, বাংলাদেশ ডিবেট ফেডারেশনের সভাপতি আব্দুল্লাহ শুকরানা, বাংলাদেশ ডিবেট ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক ওমর ফারুক সিমান্ত। এ প্রশিক্ষণ কর্মশালাটি পরিচালনা করেন বাংলাদেশ ডিবেট ফেডারেশন এর সদস্যবৃন্দ।

এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী, শিক্ষার্থীদের উজ্জীবিত করার লক্ষ্যে ব্যক্তিগত এবং রাষ্ট্রীয় পর্যায়ে অভিজ্ঞতার আলোকে, নিজেকে স্মার্ট বাংলাদেশের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে উঠতে বিতর্ক কর্মশালা বা এ ধরণের আয়োজনে অংশ নিয়ে এবং প্রশিক্ষণলব্ধ জ্ঞান কাজে লাগিয়ে এগিয়ে যাওয়ার জন্য অনুপ্রেরণামূলক বক্তব্য রাখেন তিনি।

বিতর্কের মৌলিক বিষয়গুলো উপস্থাপন শেষে একটি মক/শো ডিবেট এর আয়োজন করা হয়।এরপর সে আলোকে শিক্ষার্থীদের মধ্য থেকে প্রশ্নোত্তর আহবান করা হয় এবং প্রশিক্ষকগণ তাদের সে সকল প্রশ্নের উত্তর দিয়ে তাদের জানার তৃষ্ণা নিবারণের চেষ্টা করেন।

আয়োজনের লক্ষ্য, উদ্দেশ্য সম্পর্কে উপজেলা নির্বাহী অফিসার বলেন, ২০৩০ সালের এসডিজি লক্ষ্যমাত্রা ০৪: গুণগত এবং মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে এবং শিক্ষার্থীদের স্মার্ট বাংলাদেশের স্মার্ট সিটিজেন হিসেবে গড়ে তুলতে, তাদের ২০৪১ সালে সকল ক্ষেত্রে নেতৃত্ব দেয়ার উপযোগী মানবসম্পদ হিসেবে গড়ে তুলবার লক্ষ্যেই এ আয়োজন বলে তিনি জানান। ৬১টি স্কুলের ৩০৫ জন শিক্ষার্থী এই কর্মশালায় অংশ গ্রহণ করেন।