• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৯:১৪ পূর্বাহ্ন

রাজশাহীর চারঘাটে তীব্র তাপদাহে খামারীরা হতাশা গ্রস্ত 


প্রকাশের সময় : মে ২, ২০২৪, ১০:২৪ পূর্বাহ্ন / ১২
রাজশাহীর চারঘাটে তীব্র তাপদাহে খামারীরা হতাশা গ্রস্ত 

নিজস্ব প্রতিবেদক, চারঘাট, রাজশাহীঃ পুরো মৌসুম জুড়ে অনাবৃষ্টির কারণে রোদের তীব্রতা বৃদ্ধি পেয়েছে সেই সাথে প্রচন্দ তাপদাহে মানুষের পাশাপাশি অতিষ্ঠ হয়ে পড়েছে পশু-পাখি, হাস, মুরগী, গরু ও ছাগলের খামারীরা। তবে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে পোল্টি খামারিদের ওপর।

চারঘাট উপজেলার প্রাণী সম্পদ দপ্তরের তথ্য মতে, চারঘাট উপজেলায় মুরগী খামার রয়েছে ১ হাজার ৪’শ টি।

চারঘাট উপজেলার নিমপাড়া, শলুয়া ও ইউসুফপুর সহ বিভিন্ন এলাকায় সরজমিনে গিয়ে মুরগী খামারীদের সাথে আলাপ করে জানা যায়, বর্তমানে প্রখর রোদ ও ভ্যাপসা গরমে খামারের মুরগী গুলো ছটপট করছে। মুরগী গুলো বাঁচাতে খামারীরা ঠান্ডা পানি ও ফ্যানের বাতাস ব্যবহার করছে। কিন্তু ঘনঘন লোডশেডিং এর কারণে সময় মত বাতাস পাচ্ছে না। ফলে মুরগী গুলোর জীবন বাঁচাতে খামারীরা হিমসিম খাচ্ছে।

এ ব্যাপারে চারঘাট উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সরকার এনায়েত কবির এর সাথে সরাসরি সাক্ষাৎ করলে তিনি বলেন, বর্তমানে প্রচন্ড তাপদাহের কারণে মুরগী, ছাগল ও গরু সহ গৃহ পালিত জীব জন্তু বড় ধরনের ক্ষতি না হলেও জ্বরের প্রভাব দেখা দিয়েছে। এ জন্য নাপা প্যারাসিটামল ট্যাবলেট খাওয়াতে হবে এবং মুরগী, ছাগল সহ সব ধরনের খামার গুলো পরিষ্কার রাখতে হবে। তবে তিনি বলেন, কোন ধরনের সমস্যা হলে আতংকিত না হয়ে উপজেলার প্রতিটি এলাকায় প্রশিক্ষণ প্রাপ্ত পশু ডাক্তার রয়েছে তাদের সাথে পরামর্শ নিতে হবে তা ছাড়া সেবা প্রদানের জন্য উপজেলা প্রাণীসম্পদ দপ্তর নিয়মিত খোলা রয়েছ।