• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ১১:০১ পূর্বাহ্ন

রাজশাহীর চারঘাটের শহীদ বীর মুক্তিযোদ্ধা রিয়াজ, আফসার এখন শুধুই স্মৃতি


প্রকাশের সময় : ডিসেম্বর ১৭, ২০২২, ২:৫০ অপরাহ্ন / ২৪
রাজশাহীর চারঘাটের শহীদ বীর মুক্তিযোদ্ধা রিয়াজ, আফসার এখন শুধুই স্মৃতি

মোজাম্মেল হক, চারঘাট থেকেঃ যাদের রক্তে অর্জিত এই দেশ স্বাধীন হয়েছে, তাদের মধ্যে চারঘাট উপজেলার খোর্দ্দগোবিন্দ পুর গ্রামের দুই বীর মুক্তিযোদ্ধা রিয়াজ,ও আফসার বুকের তাজা রক্ত ঢেলে দিয়ছিল। শহীদ বীর মুক্তিযোদ্ধা আফসার আলীর পিতা মাতা একমাত্র পুত্র শোকে কাঁদতে কাঁদতে এই পৃথিবীর মায়া ছেড়ে দু”জনেই চলে গেছে।
এখন তার পৃথিবীতে কেউ নেই, তবেে তার বংশধররা আছে। আর শহীদ বীর মুক্তিযোদ্ধা রিয়াজ আলীরা আপন দুই ভাই ছিলেন বীর মুক্তিযোদ্ধা বড়ভাই বীর মুক্তিযোদ্ধা আব্দুল হামিদ এখনো বেঁচে আছে। আর শহীদ বীর মুক্তিযোদ্ধা রিয়াজ আলী আফসারের সাথে থেকে একসাথে দু”জনে শহীদ হয়েছিলেন বলে তাদের সহযোদ্ধা যুদ্ধাাহত বীর মুক্তিযোদ্ধা কুড়ার শেখের কাছ থেকে জানা গেছে।

যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা কুড়ান শেখ বলেন ১৯৯৭১সালের জুন মাসের ৩ তারিখে তারা ক্যাডেটকলেজে একটি অপারেশনে আসেন।উপজেলার টাঙ্গন এলাকার একটি আখক্ষেত থেকে স্থানীয় এক রাজাকারের সহযোগিতায় বীর মুক্তিযোদ্ধা আফসার ও রিয়াজ কে পাক সেনারা ধরে নিয়ে এসে সাারদা পিটিসি, বর্তমান বাংলাদেশ পুলিশ একাডেমির পাশে আমগাছের সাথে ঝুলিয়ে তাদের দু”জনকে হত্যা করে। ঐ সময় তারা জয়বাংলা শ্লোগান দিয়ে শহীদ হয়েছিলেন।
সংবাদটি তাদের পিতা মাতার আহাজারি ছাড়া আর করার কিছুই ছিলনা।
আজকের দিনে পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে আর একটি দেশ যুক্ত হলো। ১৯৭১ এর ১৬ ডিসেম্বর জয়বাংলা শ্লোগান দিয়ে সবাই ফিরে এলেও শহীদ বীর মুক্তিযোদ্ধা রিয়াজ ও আফসার আজও ফিরেনি। তাদের এই স্মৃতি স্তম্ভটি মনে করে দেয় শহীদ বীর মুক্তিযোদ্ধা আফসার ও রিয়াজ রিয়াজ অমর হয়ে আছে আমাদের হৃদয়ের মনিকোঠায়।