• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ১২:০৮ অপরাহ্ন

রাজশাহীর গোদাগাড়ীতে মালিকানা এবং নেটওয়ার্কিং কর্মশালা অনুষ্ঠিত


প্রকাশের সময় : জানুয়ারী ২২, ২০২৩, ৭:৫৭ অপরাহ্ন / ১৫
রাজশাহীর গোদাগাড়ীতে মালিকানা এবং নেটওয়ার্কিং কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক,রাজশাহীঃ রাজশাহীর গোদাগাড়ী উপজেলার কাঁকনহাটের সিসিবিভিও শাখা কার্যালয়ে ২ দিন ব্যপি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার সকালে সিসিবিভিও-রাজশাহীর আয়োজনে ও ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড জার্মানী-এর সহায়তায় “রাজশাহীর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর রক্ষাগোলা গ্রাম ভিত্তিক স্থিতিশীল খাদ্য নিরাপত্তা কর্মসূচী”-এর আওতায় মধ্যম পযার্য়ের ১০টি রক্ষাগোলা সংগঠনের ২০জন নেতৃবৃন্দের অংশগ্রহণে কাঁকনহাটে ২দিনব্যাপী রক্ষাগোলা নেতৃবৃন্দের নেতৃত্ব উন্নয়ন, নারী বান্ধব সংগঠন অনুশীলন, সম্পদে নারীদের অভিগম্যতা ও মালিকানা এবং নেটওয়ার্কিং কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালার আলোচ্য বিষয় হলো রক্ষাগোলা সংগঠন ও কাঠামো, রক্ষাগোলা র্চচা (দলীয় কাজ), রক্ষাগোলার সমস্যা ও সমাধান, সমাজে ও সংগঠনে পুরুষ ও নারীর কাজ কি দলীয় কাজ, রক্ষাগোলা সমাজ কাঠামোতে যুবারা থাকলে কি অসুবিধা ও সুবিধা আছে (দলীয় কাজ) ম্যাপিং দলীয় কাজ ও উপস্থাপনা, বাৎসরিক পরিকল্পনা, রক্ষাগোলা সংগঠনের ভবিষ্যত। এ সব বিষয় সমূহ আলোচনা করেন উর্দ্ধতন মাঠ কর্মকর্তা নিরাবুল ইসলাম ও মাঠ কর্মকর্তা সৌমিক ডুমরী ও নারী উন্নয়ন কর্মকর্তা সবিতা রানী। সিসিবিভিও তার কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের জীবনের পরিবর্তন এবং নেতৃত্বের উন্নয়ন ও অধিকার অর্জনের মাধ্যমে মধ্যম পযার্য়ের গ্রাম কে স্বনির্ভর করে গড়ে তোলার মধ্যে দিয়ে বাংলাদেশের উন্নয়নে ভূমিকা রাখবে বলে বিশ্বাস ও আশা করে। কর্মশালাটি পরিচালনা করেন প্রশিক্ষণ ও সাংস্কৃতিক কর্মকর্তা সৌমিত্র বিশ্বাস এবং তাকে সার্বিকভাবে সহায়তা করেন সমাজ সংগঠক (শিক্ষা) ইমরুল সাদাত মিলন।