• ঢাকা
  • সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৭:১১ অপরাহ্ন

রাজশাহীতে রেশম গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট,রাজশাহীর কর্মচারীরা বেতন ভাতাদি আদায়ের দাবীতে কর্মবিরতি ও মানববন্ধন করেছে


প্রকাশের সময় : মার্চ ৩০, ২০২৩, ৬:৪০ অপরাহ্ন / ৭১
রাজশাহীতে রেশম গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট,রাজশাহীর কর্মচারীরা বেতন ভাতাদি আদায়ের দাবীতে কর্মবিরতি ও মানববন্ধন করেছে

নিজস্ব প্রতিবেদক, রাজশাহীঃ গত জুলাই/২০২২ মাস হতে এযাবৎ প্রায় ৯ মাস পর্যন্ত বেতন ভাতাদি কতৃপক্ষ পরিশোধ না করায় বাংলাদেশ রেশম গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট,রাজশাহীর কর্মচারীরা বেতন ভাতাদি আদায়ের দাবীতে কর্মবিরতি ও মানববন্ধন করেছে। এই বিষয়ে শ্রমিকদের কাছে জানতে চাইলে শ্রমিকরা বলেন অনেক বছর থেকেই এই এই কারখানায় পরিশ্রম দিয়ে যাচ্ছি কিন্তু পরিশ্রম অনুযায়ী কোন বেতন ভাতা পায়না তারপরেও তাদের আশা দেওয়াতে এখন পর্যন্ত আমরা কাজ করে যাচ্ছি।

তারা আরো বলেন এখন রমজান মাস সামনে আসছে ঈদ আমাদের পরিবারের সন্তান দেরকে কোন কিছু দেবার মত সামর্থ্য আমাদের বর্তমানে নাই আমাদের দেয়ালে যখন পিঠ ঠেকে যায় তারপরে আমরা বাধ্য হই কর্ম বিরতি রেখে আন্দোলনে নামতে। শ্রমিকরা বলেন সরকার থেকে অফিসের অফিসারদের বেতন ভাতা সম্পূর্ণভাবেই দিয়ে থাকে কিন্তু আমাদের মত শ্রমিকদের কেন বেতন ভাতা হয় না এই বিষয়ে আমরা জানতে চাই ঊর্ধ্ব নতুন কর্মকর্তাদের কাছে।

শ্রমিকদের মধ্যে আরেকজন বলেন ১৯ বছর ধরে আমি এই প্রতিষ্ঠানে কাজ করে যাচ্ছি খেয়ে না খেয়ে দিন কাটাতে হচ্ছে আমাদের পরিবারের সদস্যদের নিয়ে এই কষ্ট আর সহ্য করতে না পেরে বাধ্য হয়ে আমরা আন্দোলন করতে নেমেছি তবে আমাদের আন্দোলনের দাবি যদি না মানা হয় আমরা এর চেয়েও কঠোর আন্দোলনে যেতে পারি। বলেই জানিয়েছেন রেশম গবেষণা ও প্রশিক্ষণ ইন্ডাস্ট্রিউ এর কর্মচারী বিন্দুগণ।

তারা অর্ধশত শ্রমিক দৈনিক মজুরী ভিত্তিতে কাজ করেন। দৈনিক ৬ শ টাকা বেতন পেলেও গত নয় মাস ধরে তাদের সে বেতনও ভাতা বন্ধ রয়েছে। এ অবস্থায় তারা পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। তবে রেশন কারখানা কর্তৃপক্ষ বলছেন, বিষয়টি সংশ্লিষ্ট দপ্তরকে জানানো হয়েছে। আগামী দুই এক মাসের মধ্যেই এই বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে। এদিকে গত মঙ্গলবার রেশম গবেষনা কেন্দ্রের কর্মকর্তাদের মরাপিট ও হুমকি ধামকি দেওয়া অভিযোগে ৬ জন শ্রমিকের বিরুদ্ধে মামলা করা হয়েছে। এ ঘটনায় ১০ জন শ্রমিককে রেশম ছাঁটাই করেছে রাজশাহী রেশম গবেষণা ও প্রশিক্ষণ ইস্টিটিউট।