• ঢাকা
  • শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৫:১৯ অপরাহ্ন

রাজশাহীতে বি এনপির গণসমাবেশে মিডিয়া কার্ডে খালেদা-তারেকের ছবি সাংবাদিকদের আপত্তি


প্রকাশের সময় : ডিসেম্বর ৩, ২০২২, ৭:৪০ অপরাহ্ন / ৬২
রাজশাহীতে বি এনপির গণসমাবেশে মিডিয়া কার্ডে খালেদা-তারেকের ছবি সাংবাদিকদের আপত্তি

বিশেষ প্রতিনিধি, রাজশাহীঃ রাজশাহী বিভাগীয় গণ সমাবেশ যে সকল সাংবাদিক নিউজ কাভার করতে যাবেন, তাঁদের জন্য এবার মিডিয়া কার্ড ইস্যু করেছে দলটি। এই মিডিয়া কার্ডে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমান, দলের চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ছবি আছে। এ নিয়ে আপত্তি জানিয়েছেন সাংবাদিকেরা।

সমাবেশের মিডিয়া উপ-কমিটির আহবায়ক তোফাজ্জল হোসেন তপু ও সদস্য সচিব আতিকুর রহমান রুমনের স্বাক্ষর রয়েছে এই কার্ডে। শুক্রবার বিকেলে রাজশাহী নগরীর একটি হোটেলের সম্মেলনকক্ষে বসে এই কার্ড বিতরণ করা হয়।

এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়ে রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে) একটি সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে। এতে বলা হয়েছে, সমাবেশের সংবাদ সংগ্রহের জন্য গণমাধ্যম কর্মীদের মধ্যে বিএনপির দেওয়া মিডিয়া কার্ডে সাজাপ্রাপ্ত পলাতক আসামিসহ কারাবন্দী এক আসামির ছবি পরিবেশন করা হয়েছে। এ কারণে মিডিয়া কার্ডটি আরইউজের পক্ষ থেকে বর্জনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শুক্রবার রাতে আরইউজের সভাপতি রফিকুল ইসলাম এবং সাধারণ সম্পাদক তানজিমুল হক এই বিবৃতিতে আরও বলেন, আমরা গণমাধ্যম কর্মীরা কেউ সমাবেশস্থলে এই কার্ড গলায় ঝুলিয়ে বা সঙ্গে নিয়ে যাব না। এর পরও সমাবেশে যদি ঢুকতে বাধা দেওয়া হয়, তাহলে আমরা সমাবেশ বয়কট করব।

উল্লেখ্য, বিএনপির এই সমাবেশ কাভার নিয়ে সম্প্রতি মিডিয়া উপকমিটি রাজশাহীর সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করে। সেখানেই সাংবাদিকদের আলাদা মিডিয়া কার্ড ইস্যু করার সিদ্ধান্ত নেয় বিএনপি, যাতে স্বেচ্ছাসেবকেরা সাংবাদিকদের চিনতে পারেন এবং সমাবেশে দায়িত্ব পালনের ক্ষেত্রে কোনো অসুবিধা না হয়।

রাজশাহী নগরীর একটি হোটেলে বসে মিডিয়া উপ-কমিটির পক্ষ থেকে এই কার্ড বিতরণ করা হয়। অনেক সাংবাদিকই এই কার্ড নিতে যাননি। পরে মিডিয়া কার্ডের ছবিগুলো নিয়ে সমালোচনা শুরু করেন সাংবাদিক মহল। এর পরিপ্রেক্ষিতে মিডিয়া উপকমিটির পক্ষ থেকে বলা হয়েছে, তাদের দেওয়া মিডিয়া কার্ড ছাড়াই সাংবাদিকেরা দায়িত্ব পালন করতে পারবেন।