• ঢাকা
  • শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:২৩ অপরাহ্ন

রাজধানী যাত্রাবাড়ী পার্ক মাদকসেবী ও অপরাধীদের নিরাপদ আস্তানা


প্রকাশের সময় : ডিসেম্বর ১৭, ২০২২, ২:১৪ অপরাহ্ন / ২৯
রাজধানী যাত্রাবাড়ী পার্ক মাদকসেবী ও অপরাধীদের নিরাপদ আস্তানা

মোঃ রাসেল সরকার,ঢাকাঃ রাজধানীর যাত্রাবাড়ী মোড়ের উত্তর পাশে শেখ রাসেল পার্ক। ২০১৭ সালে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) পার্কটির সংস্কার কাজ শুরু করে। স্থানীয়রা যেন একটু খোলা বাতাসে শ্বাস নিতে পারেন, বন্ধু-পরিবারের সঙ্গে সময় কাটাতে পারেন এজন্য পার্কটি সংস্কার করা হয়।

২০২১ সালের ৯ জুন দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস পার্কটির উদ্বোধন করেন। কিন্তু দখল, দূষণ ও অবহেলার কারণে পার্কটি বর্তমানে মাদকসেবী ও অপরাধীদের নিরাপদ আস্তানায় পরিণত হয়েছে। এলাকায় পাবলিক টয়লেট না থাকায় পথচারীরা প্রায়শই পার্কে মূত্রত্যাগ করেন। পার্ক এলাকায় দুর্গন্ধে টেকা দায় হয়ে যায়।

সম্প্রতি, সরেজমিনে দেখা যায়, চায়ের দোকান দিয়ে পার্কের প্রবেশ পথ দখল করা হয়েছে। পার্কে প্রবেশ করাই কঠিন হয়ে পড়েছে। এ ছাড়া, পার্কের ভেতরে চা, ফলমূল ও জুতা বিক্রির অস্থায়ী দোকান বসায় বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি হয়েছে।

যাত্রাবাড়ীর বাসিন্দা আমেনা বেগম বলেন, ‘সিটি করপোরেশন যখন পার্কটি সংস্কার করে, আমরা শেষ পর্যন্ত এ নিয়ে বেশ আশাবাদী ছিলাম। বাস্তবতা হলো এটি এখন অপরাধীদের নিরাপদ আশ্রয়স্থল হয়ে উঠেছে।

ডিএসসিসির নির্বাহী প্রকৌশলী (অঞ্চল-৫) সাইফুল ইসলাম জয় বলেন, পার্কটি এখনো কোনো প্রতিষ্ঠানকে ইজারা দেওয়া হয়নি। ইজারা দেওয়া হলে, ইজারাদার জায়গাটি রক্ষণাবেক্ষণ করবেন। তখন এ নিয়ে সব উদ্বেগ দূর হয়ে যাবে।আমরা ইজারার প্রক্রিয়া শুরু করেছি। আশা করছি, শিগগির তা শেষ হবে, বলেন তিনি।