• ঢাকা
  • শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:০৩ অপরাহ্ন

রাজধানী যাত্রাবাড়ী থেকে আনসার আল ইসলামের এক সদস্য গ্রেফতার


প্রকাশের সময় : ডিসেম্বর ১৮, ২০২২, ১১:৪২ পূর্বাহ্ন / ২০
রাজধানী যাত্রাবাড়ী থেকে আনসার আল ইসলামের এক সদস্য গ্রেফতার

মোঃ রাসেল সরকার,ঢাকাঃ রাজধানীর যাত্রাবাড়ী থানা এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় সদস্য ফুলকিফল মাহমুদ ওরফে শান্ত মাহমুদকে (২৪) গ্রেফতার করেছে পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ)। গোপন তথ্যের ভিত্তিতে শুক্রবার (১৬ ডিসেম্বর) রাতে যাত্রাবাড়ী থানাধীন মাতুয়াইল উত্তরপাড়া এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

এ সময় তার কাছ থেকে জিহাদের বয়ান সম্বলিত একটি ডায়েরি এবং তিনটি মোবাইলফোন জব্দ করা হয়েছে। যার মাধ্যমে তিনি জিহাদ সংশ্লিষ্ট একাধিক ফেসবুক আইডি ব্যবহার করতেন এবং টেলিগ্রামের মাধ্যমে বিভিন্ন জঙ্গি সংশ্লিষ্ট গ্রুপের সঙ্গে যোগাযোগ রাখতেন।

এটিইউর সহকারী পুলিশ সুপার (এএসপি-মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) ওয়াহিদা পারভীন জানান, গ্রেফতার শান্ত ২০১৯ সালের দিকে তামিম আল আদনানীর বিভিন্ন ভিডিও থেকে জঙ্গিবাদে উৎসাহিত হয় এবং জিহাদের জন্য প্রস্তুতি নেন। জিহাদের যোগদানের উদ্দেশে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে বিভিন্ন ব্যক্তির সঙ্গে যোগাযোগ শুরু করেন।

এরই প্রেক্ষাপটে তার সঙ্গে আনসার আল ইসলামের কতিপয় সদস্যের যোগাযোগ হয়।
একপর্যায়ে শান্ত জিহাদের প্রশিক্ষণ নিতে শুরু করেন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে জিহাদের প্রচারণা চালিয়ে যান। একই সঙ্গে সাংগঠনকে শক্তিশালী করার জন্য চাঁদা দেন।

গ্রেফতার শান্ত তথাকথিত খিলাফত রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য জিহাদের প্রস্তুতি নিচ্ছিলেন। তার বিরুদ্ধে ইতোপূর্বে উগ্রবাদ সংশ্লিষ্ট কার্যক্রমের অভিযোগ রয়েছে বলেও জানান ওয়াহিদা পারভীন।