• ঢাকা
  • বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১১:০২ অপরাহ্ন

রাজধানী খিঁলগাও একটি গ্যারেজে প্রতিদিন চার্জ দেয়া হয় ৪০টির মতো অটোরিকশা!


প্রকাশের সময় : জুলাই ২১, ২০২২, ৬:৩২ অপরাহ্ন / ৫৫
রাজধানী খিঁলগাও একটি গ্যারেজে প্রতিদিন চার্জ দেয়া হয় ৪০টির মতো অটোরিকশা!

মোঃ রাসেল সরকারঃ বিদ্যুৎ সাশ্রয়ে সরকার বিভিন্ন উদ্যোগ নিলেও গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে ব্যাটারিচালিত অটোরিকশা। এ সব বন্ধে হাইকোর্টের নিষেধাজ্ঞা থাকলেও প্রশাসন ও স্থানীয় নেতাদের যোগসাজশে চলছে এসব যানবাহন। বুয়েটের এক গবেষণা বলছে, সারা দেশে দিনে অন্তত এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ খরচ হচ্ছে ব্যাটারি চালিত অটোরিকশার পেছনে।

রাজধানীর খিঁলগাওয়ের নুরুজ্জামানের গ্যারেজ, এখানে প্রতিদিন চার্জ দেয়া হয় ৪০টির মতো অটোরিকশা। দেড় বছর আগে দেড় লাখ টাকা খরচ করে এই গ্যারেজে নেয়া হয়েছে বিদ্যুৎ সংযোগ। কিন্তু হাইকোর্টের নির্দেশনা থাকায় এখন চাপে রয়েছেন গ্যারেজ মালিক।

রাজধানীর সবুজবাগ, খিলগাঁও, মুগদা, মানিকনগর, যাত্রাবাড়ী, ডেমরা, শনিআখরা, জুরাইন, শ্যামপুর, সায়দাবাদ, মান্ডা, পোস্তগোলা, মোহাম্মদপুর, আবদুল্লাহপুর, হাজারীবাগ সহ ঢাকার বেশির ভাগ অলিগলি দাপিয়ে বেড়াচ্ছে এসব বাহন। অভিযোগ আছে স্থানীয় রাজনৈতিক নেতাদের ইন্ধনেই চলছে অবৈধ এসব যান।

২০১৬ সাল থেকে ব্যাটারি চালিত এসব যানবাহনের ওপর গবেষণা করছেন বুয়েটের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মো. জিয়াউর রহমান খান।তিনি জানান, দেশে প্রায় ১০ লাখের বেশি ব্যাটারিচালিত যানবাহনে দিনে বিদ্যুৎ খরচ হচ্ছে অন্তত এক হাজার মেগাওয়াট।

ব্যাটারিচালিত অটোরিকশার বিরুদ্ধে মাসব্যাপী অভিযান চালানোর ঘোষণা দিয়েছে সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালত। ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধের আগে ক্ষতিগ্রস্তদের পুুনর্বাসনের তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা।