• ঢাকা
  • শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৩:০৬ অপরাহ্ন

রাজধানীর সরকারি ১৭টি হাসপাতালের মধ্যে ৪টিতে আইসিইউ নেই


প্রকাশের সময় : অগাস্ট ১২, ২০২১, ৯:৫৭ অপরাহ্ন / ১৩৮
রাজধানীর সরকারি ১৭টি হাসপাতালের মধ্যে ৪টিতে আইসিইউ নেই

নিজস্ব প্রতিবেদকঃ রাজধানীতে হাসপাতালগুলোতে করোনার চিকিৎসায় আইসিইউ সংকট চরমে। ১৭টি সরকারি হাসপাতালে ৩৮২টি আইসিইউ শয্যার মধ্যে খালি আছে মাত্র ১৯টি।

তাই হাসপাতাল থেকে হাসপাতালে রোগী নিয়ে ছুটছেন স্বজনরা। এদিকে শয্যা সংকটে চিকিৎসা নিতে আসা অর্ধেক রোগীকেই ভর্তি করা যাচ্ছে না হাসপাতালে। এত সংকটের মধ্যেও স্বাস্থ্য অধিদপ্তর বলছে, এই মুহুর্তে আইসিইউ তো নয়ই, বাড়ানো সম্ভব নয় করোনার সাধারণ শয্যাও।
ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে রাজধানীর বাইরে থেকে আসা ঝুকিপুর্ণ করোনা রোগীদের একটি বড় অংশই প্রথমে আসেন এই হাসপাতালে। কিন্তু এখানে খালি নেই কোনো আইসিইউও।

এই হাসপাতালের করোনা ইউনিটে আইসিইউ শয্যা ৩০ টি। অবকাঠামোগত সক্ষমতায় এখানে সর্বোচ্চ ২৬ রোগী পাচ্ছেন আইসিইউ সুবিধা।
আইসিইউ-এর এমন সংকটের চিত্র রাজধানীর বেশির ভাগ হাসপাতালেরই। ঢাকার ১৯ টি হাসপাতালে ৩৮২ টি আইসিইউ শয্যার মধ্যে খালি আছে ১৯টি। শংকট রয়েছে সাধারণ শয্যারও।
আই সি ইউ’র করোনা রোগী নিয়ে হাসপাতাল থেকে হাসপাতালে ছুটছেন স্বজনরা। তবে সংকট থাকলেও স্বাস্থ্য অধিদপ্তর বলছে, এই মুহুর্তে করোনার জন্য আই সি ইউ বা সাধারণ শয্যা কোনটিই বাড়ানো যাচ্ছে না।
কয়েকদিন ধরে সংক্রমণের হার কিছুটা কমে আসলেও হাসপাতালগুলোতে উপছেপড়া ভিড় করোনা রোগীদের। মৃত্যর সংখ্যাও দিনে প্রায় আড়াইশর কাছে। এই অবস্থায় চিকিৎসার পাশাপাশি স্বাস্থ্যাবিধি মানার উপর জোর দেয়ার তাগিদ বিশেষজ্ঞদের।