• ঢাকা
  • শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৪:৪০ অপরাহ্ন

রাজধানীর বহির্মুখে তীব্র যানজট : নগরীতে গণপরিবহন সংকট


প্রকাশের সময় : জুলাই ৯, ২০২২, ১২:১২ পূর্বাহ্ন / ৭১
রাজধানীর বহির্মুখে তীব্র যানজট : নগরীতে গণপরিবহন সংকট

মোঃ রাসেল সরকারঃ ঈদে ঘরমুখো মানুষের সব পথ মিশেছে ঢাকা ছেড়ে যাওয়ার স্থানগুলোতে। একই সঙ্গে রাজধানীতে রয়েছে গণপরিবহনের তীব্র সংকট। সদরঘাট লঞ্চঘাট, যাত্রাবাড়ী, মানিকনগর, সায়েদাবাদ ও মহাখালী বাসস্ট্যান্ডে যাওয়ার রাস্তা গুলোতে প্রচণ্ড যানজটের সৃষ্টি হয়েছে। পরিবার-পরিজন নিয়ে বাসের জন্য অপেক্ষা করছেন যাত্রীরা।

কিন্তু দীর্ঘ সময়েও পাচ্ছেন না বাস। শুক্রবার (৮ জুলাই) দুপুর থেকে বিকেল পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকা সরেজমিনে ঘুরে যাত্রীদের এমন ভোগান্তিতে পড়তে দেখা গেছে।

গুলিস্তান মোড়ে বিটিআরসির দূরপাল্লার বাস কাউন্টার রয়েছে। তবে এখানে দূরপাল্লার চেয়ে লোকাল বাসের যাত্রী বেশি। নগরীর অন্য জায়গা থেকে ছেড়ে আসা বাসগুলো যাত্রী নিয়ে পদ্মা সেতুর ওপার বা আশপাশে যাচ্ছে। এরপর এ যাত্রীরা অন্য বাহনে গন্তব্যে পৌঁছাবেন।

গণপরিবহনে বাড়ি ফেরার অপেক্ষায় থাকা একাধিক যাত্রী ক্ষোভের কথা জানিয়েছেন। সঙ্গে অভিযোগ করেন ভাড়া বেশি নেওয়ারও। রাইদা পরিবহনের যাত্রী শরিফ উদ্দিন বলেন, ১০ টাকার ভাড়া ২৫ টাকা নিয়ে বলছে ঈদ বোনাস।

এদিকে পল্টন মোড় থেকে সদরঘাটের দিকে বাস, রিকশার তীব্র যানজটে কোন গাড়ির চাকাই ঘুরছে না। ফলে লঞ্চ যাত্রীদের বাধ্য হয়েই হেঁটে যেতে হচ্ছে ঘাটে।

ভোলার লঞ্চযাত্রী শামীম হাওলাদার বলেন, রাস্তায় কোনো বাসই নেই। পল্টন মোড় থেকে হেঁটে সদরঘাটে আসলাম।

একই চিত্র ছিল মহাখালী বাসস্ট্যান্ড এলাকায়ও। হাজার হাজার মানুষ থাকলেও বাড়ি যাওয়ার কোনো গাড়ি পাচ্ছেন না যাত্রীরা।