• ঢাকা
  • শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৪:৩৪ অপরাহ্ন

রাজধানীর গোলাপবাগ সমাবেশে প্রধান অতিথি কে জানালো বিএনপি


প্রকাশের সময় : ডিসেম্বর ৯, ২০২২, ১০:২৪ অপরাহ্ন / ৫২
রাজধানীর গোলাপবাগ সমাবেশে প্রধান অতিথি কে জানালো বিএনপি

নিজস্ব প্রতিবেদক,ঢাকাঃ আয়োজিত বিএনপির মহাসমাবেশে প্রধান অতিথি হিসেবে থাকছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন। এ বিষয়ে শুক্রবার রাতে বাংলাভিশনকে বিএনপির মিডিয়া উইং কর্মকর্তা শামসুদ্দিন দিদার জানিয়েছেন।

শামসুদ্দিন দিদার বলেন, এখনও চেয়ারপারসন ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান এবং মহাসচিবের নামে কোনো চেয়ার খালি রাখা হবে কি-না সে বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। তবে দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন এই সভায় সভাপতিত্ব করবেন।

শুক্রবার (৯ ডিসেম্বর) নাশকাতার মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে কারাগারে পাঠিয়েছেন আদালত। একই মামলায় তার সঙ্গী বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও আন্দোলন সংগ্রামের ঢাকা দক্ষিণের গুরুত্বপূর্ণ নেতা মির্জা আব্বাস। গত কয়েকদিন ধরে নয়াপল্টনে সমাবেশ আয়োজনের দাবিতে সরকার ও বিএনপির অনমনীয় মনোভাবের পর অচলাবস্থা অবশেষে নিরসন হয়েছে গোলাপবাগে দলটির সমাবেশ আয়োজনের অনুমতি পাওয়ার মধ্য দিয়ে।

এতদিন বিএনপির সভা সমাবেশগুলোতে দলটির মাঠের নেতা মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধান অতিথি হিসেবে বক্তব্য দিতেন। কিন্তু গেল বুধবারের বিএনপি-পুলিশ সংঘর্ষের ঘটনায় বৃহস্পতিবার গভীর রাতে মির্জা ফখরুল ও মির্জা আব্বাসকে গ্রেফতার করে পুলিশ। শুক্রবার আদালতের মাধ্যমে তাদের কারাগারে পাঠানো হয়।

মামলা ও শারীরিক অসুস্থতার কারণে দীর্ঘদিন ধরেই নেতা-কর্মীদের সামনে আসতে পারছেন না বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। জনসভায় এসে বক্তব্য দিতে পারবেন কি পারবেন না তা নিয়ে আইনগত জটিলতা ও ধোঁয়াশা রয়েছে। লন্ডনে ১৫ বছর ধরে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দলের নীতিনির্ধারণী বিভিন্ন সভায় স্কাইপে বক্তব্য দিলেও তাকে প্রকাশ্যে তেমন একটা বক্তব্য দিতে দেখা যাচ্ছে না। যদিও সাজাপ্রাপ্ত পলাতক আসামি হিসেবে তার (তারেক রহমানের) বক্তব্য গণমাধ্যমে প্রচারে আইনগত বাধা রয়েছে।

এমতাবস্থায় গত ৮ অক্টোবর থেকে ৩ ডিসেম্বর রাজশাহীর গণ-সমাবেশ পর্যন্ত বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলটির শীর্ষ নেতা হিসেবে প্রতিটি সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দিয়েছেন। ওই সব সভায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নামে প্রতিটি সমাবেশে চেয়ার খালি রেখে তাদের প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে।