• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ Jul ২০২৪, ০৭:২০ পূর্বাহ্ন

যে ৬ শর্তে বৃহস্পতিবার থেকে পদ্মা সেতুতে চলবে বাইক


প্রকাশের সময় : এপ্রিল ১৯, ২০২৩, ৩:৪০ অপরাহ্ন / ৫৫
যে ৬ শর্তে বৃহস্পতিবার থেকে পদ্মা সেতুতে চলবে বাইক

নিজস্ব প্রতিবেদকঃ নিষিদ্ধ থাকার প্রায় ১০ মাস পর পদ্মা সেতুতে আবারও মোটরসাইকেল চলতে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বৃহস্পতিবার (২০ এপ্রিল) ভোর ৬টা থেকে পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল চলাচল করবে। তবে, তার জন্য মানতে হবে ৬টি শর্ত। সেতু বিভাগের দেওয়া প্রেস বিজ্ঞপ্তিতে সেই ৬ শর্তের কথা জানানো হয়েছে।

শর্তগুলো হলো, নির্ধারিত টোল দিয়ে ঘণ্টায় ৬০ কিলোমিটার গতিসীমার মধ্যে সেতু পারাপার করতে হবে। নির্ধারিত টোলবুথ ও নির্ধারিত লেন দিয়ে চলাচল করতে হবে। কোনো অবস্থাতেই লেন পরিবর্তন বা ওভারটেক করা যাবে না। চালক ও আরোহীকে হেলমেটসহ প্রয়োজনীয় নিরাপত্তা সামগ্রী ব্যবহার করতে হবে। কোনো অবস্থাতেই সেতুর ওপর দাঁড়ানো বা ছবি তোলা যাবে না। চালকসহ সর্বোচ্চ ২ জন মোটরসাইকেলে চড়তে পারবে। শৃঙ্খলা না মানলে মোটরসাইকেল চলাচলের এ সুযোগ বাতিল করা হবে বলেও বিজ্ঞপ্তিতে জানিয়েছে সেতু বিভাগ।

উল্লেখ্য, গত বছরের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের পরদিন সেতুতে যান চলাচল শুরু হয়। ওই দিন রাতে সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই তরুণ নিহত হন। এরপর সরকারের উচ্চপর্যায়ের সিদ্ধান্তে মোটর সাইকেল চলাচল বন্ধ করে দেয় সেতু কর্তৃপক্ষ। অন্যদিকে পদ্মা সেতু চালু হওয়ায় শিমুলিয়া-বাংলাবাজার নৌপথে ফেরি ও লঞ্চ চলাচল বন্ধ করে দেওয়া হয়। এর ফলে বিপাকে পড়েন মোটর সাইকেলে ঢাকায় যাতায়াত করা দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ। বেশ কয়েকদিন ধরেই তারা পদ্মা সেতুতে মোটরসাইকেল চলতে দেওয়ার দাবি জানিয়ে আসছেন। এ নিয়ে রাজধানীর একাধিক স্থানে মানববন্ধনসহ উচ্চ আদালতে রিটও দায়ের করা হয়েছিল।