• ঢাকা
  • বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৩৩ অপরাহ্ন

যশোরের বাগআঁচড়ায় বাইপাস সড়ক নির্মানে বাঁধা দিতে স্বার্থান্বেষী মহলের মানববন্ধন


প্রকাশের সময় : ডিসেম্বর ১২, ২০২৩, ৬:৫৮ অপরাহ্ন / ১৯০
যশোরের বাগআঁচড়ায় বাইপাস সড়ক নির্মানে বাঁধা দিতে স্বার্থান্বেষী মহলের মানববন্ধন

আজিজুল ইসলামঃ যশোরের শার্শা উপজেলার বাগআঁচড়ায় বাইপাস সড়ক নির্মানের খবরে একটি স্বার্থান্বেষী মহল সড়ক নির্মান বন্ধের দাবীতে সোমবার মানব বন্ধন করেছে। তারা এরই মধ্য সড়ক নির্মান যাতে বন্ধ করা হয় সেজন্য উপর মহলে তদবির শুরু করেছেন।

সড়ক ও জনপথ বিভাগ দক্ষিণাঞ্চলের ঐতিহ্যবাহী বাগআঁচড়া সাত মাইল পশু হাট ও বেলতলা আমাবজারকে জানযটমুক্ত রাখতে
কে’কে ই’পি সম্মিলিত মাধ্যমিক বিদ্যালয় থেকে বাগআঁচড়া আমতলা পর্যন্ত প্রায় সাড়ে ৩ কিলোমিটার বাইপাস সড়ক নির্মানের স্বীদ্ধান্ত নেন। এতে বাগআঁচড়া বাজারের কিছু ঋণখেলাপীদের গাত্রদাহ শুরু হয়। তারা তাদের খতিপুরণ দাবী করে বাগআঁড়ায় ৬ লেন রাস্তা নির্মানের দায়ী করছেন। এজন্য তারা ভাড়ায় কিছু লোক জড়ো করে বাইপাস সড়ক নির্মানের বিরুদ্ধে মানববন্ধন করেন। স্থানীয়রা জানান, মানববন্ধন কর্মসূচীতে কোনো কৃষক অংশ নেননি। কেবেোলমাত্র ঋণখেলাপীদের দেখা গেছে মানববন্ধনে।

সম্প্রতি যশোর টু সাতক্ষীরা প্রস্তাবিত ৬ লেনের একটি সড়ক বাস্তবায়নে সরকারি প্রজ্ঞাপন জারি হলে সরকারের বিভিন্ন সড়ক বাস্তবায়ন সংস্থা কার্যক্রম শুরু করে। তারই ফলশ্রুতিতে নাভারণ টু সাতক্ষীরা সড়কের জামতলা টু বেলতলা বাইপাস সড়ক নির্মান হবে এমনটি শোনার পরপরই নড়েচড়ে বসে বাগআঁচড়া এলাকার কোটি কোটি টাকার ব্যাংক লোনধারী সুবিধাবাধী একটি মহল। মহলটি অল্প কিছু মানুষ ম্যানেজ করে বাইপাস সড়ক নির্মাণের বিরোধীতা করে মানববন্ধন সহ বিভিন্ন দপ্তরে দৌড়ঝাপ শুরু করে।

নাম প্রকাশ না করার শর্তে, রাস্তা বাস্তবায়নকারী এক কর্মকর্তার কাছে সড়ক নির্মাণের বিভিন্ন বিষয় জানতে চাইলে ঐ কর্মকর্তা বলেন, সারা বিশ্ব যখন বৈশ্বিক মন্দার কবলে তখন সরকার উপায় খুজছে স্বল্প খরচে কিভাবে টেকসই রাস্তা নির্মাণ করা যায়। বাগআঁচড়া বাজারটি শার্শার একটি বড় বাজার এর উপর দিয়ে ৬ লেন রাস্তা বাস্তবায়নে জমি অধিগ্রহণ করতে কয়েক হাজার কোটি টাকা খরচের সম্ভাবনা রয়েছে। তাছাড়া দক্ষিণ বঙ্গের ঐতিহ্যবায়ী সাতমাইল পশুহাট, বাগআঁচড়া ইউনিয়ন পরিষদ, ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়, দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের সর্ব বৃহৎ বেলতলা আম বাজারসহ সার্বিক বিষয় চিন্তা করে বাইপাস সড়ক নির্মাণের চিন্তা করা হয়েছে। এছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে হাইওয়ে রোডগুলো অতি জনবহুল চলাচলের স্থান বাদ দিয়েই বাইপাস সড়ক নির্মীত হয়।

সরেজমিনে একটি জরিপে দেখা গেছে, বাগআঁচড়া এলাকার ৮০ ভাগ ব্যাবসায়ী ও এলাকার সাধারণ জনগণ জামতলা টু বেলতলা বাইপাস সড়ক নির্মাণে সাধুবাদ জানালেও খুশি নয় সুবিবাদী মানববন্ধনের নেতৃত্ব দেওয়া ঐ মহলটি। কারণ তাদের মাথায় ব্যাংক লোনের বোঝা রয়েছে এছাড়াও অতিরিক্ত লোভ কাজ করছে।

স্থানীয় কয়েকজন জানান, যশোর- সাতক্ষীরা
মহাসড়ক ঠিক রেখে যদি বাইপাস সড়ক নির্মাণ হয় তাহলে বাগআঁচড়া বাজার এলাকার যেমন শোভা বৃদ্ধি হবে, তেমনি বাইপাস সড়কের পাশে গড়ে উঠবে বিভিন্ন প্রতিষ্ঠানসহ বিনোদন কেন্দ্র, যেখানে কর্মসংস্থান হবে এলাকার অনেক বেকার যুবকের।

এমতাবস্থায় তিলকে তাল বানিয়ে নিজের আখের গোছাতে মানববন্ধনের নামে অযাচিত জ্বল ঘোলা করার পায়তারা করছে একটি স্বার্থান্বেষী মহল। যা মোটেও কাম্য নয় বলে মনে করেন এলাকার সচেতন মহল।