• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৭:২৯ অপরাহ্ন

মুন্সীগঞ্জে ভূমিসেবা সপ্তাহ উদ্বোধন


প্রকাশের সময় : মে ২২, ২০২৩, ১০:১৭ অপরাহ্ন / ৮১
মুন্সীগঞ্জে ভূমিসেবা সপ্তাহ উদ্বোধন

শাহনাজ বেগম, মুন্সিগঞ্জঃ ‘স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়’ প্রতিপাদ্যকে সামনে রেখে মুন্সীগঞ্জে শুরু হয়েছে ‘ভূমি সেবা সপ্তাহ-২০২৩’। সোমবার সকাল ১১টার দিকে জেলা কালেক্টরেট মাঠে সপ্তাহব্যাপী ভূমিসেবার উদ্বোধন করেন প্রধান অতিথি  মুন্সীগঞ্জ জেলা প্রশাসক কাজী নাহিদ রসূল।

এর আগে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে ও ফিতা কেটে সপ্তাহব্যাপী ভূমি সেবার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন প্রধান অতিথি। পরে ভূমি সেবা সকলের মাঝে নিশ্চিত করার লক্ষ্যে জনসচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব স্নেহাশীষ দাশের সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক মোহাম্মদ এনামুল আহসান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) তৌহিদ এলাহী ও মুন্সীগঞ্জ পৌরসভার মেয়র হাজী মোহাম্মদ ফয়সাল বিপ্লব, সহকারী কমিশনার (ভূমি) হাসিবুর রহমান,
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মো.আল জুনায়েদ, সিনিয়র সহকারি কমিশনার (সাধারণ শাখা) মো.শামীম মিঞা ও মুন্সীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি এড. শহীদ-ই-হাসান তুহিন ও বীর মুক্তিযোদ্ধা মতিউল ইসলাম হিরু।

দেশের জনগণকে স্মার্ট ভূমিসেবার সাথে সম্পৃক্ত করা, স্মার্ট ভূমিসেবা বিষয়ে সবাইকে পুঙ্খানুপুঙ্খভাবে অবগত করা এবং ভূমি সেবা পাওয়ার ক্ষেত্রে নিজ নাগরিক অধিকারের ব্যাপারে সবার মাঝে সচেতনতা বৃদ্ধি করাই এবারের ভূমি সেবা সপ্তাহের মূল লক্ষ্য। এছাড়া ভূমিসেবা সপ্তাহকালীন বিশেষ অগ্রাধিকার ভিত্তিতে বেশকিছু ভূমিসেবা প্রদান করা হবে।

ভূমি সেবাকে সাধারণ মানুষের নিকট আরও সহজলভ্য করার লক্ষ্যে ভূমি মন্ত্রণালয় উন্নয়নমূলক কার্যক্রম গ্রহণ করে বেশকিছু সেবা ইতোমধ্যে ডিজিটালাইজেশন করেছে।
এসবের মধ্যে উল্লেখযোগ্য ই-নামজারি, অনলাইন/ডিজিটাল ভূমি উন্নয়ন কর, ১৬১২২ কলসেন্টার, অনলাইনে জলমহালের আবেদন, ল্যান্ড ডাটা ব্যাংক, মর্টগেজ ডাটা ব্যাংক।
এসব নানাবিধ উদ্যোগের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য বাস্তবায়নে অগ্রগণ্য ভূমিকা পালন করেছে ভূমি মন্ত্রণালয়।
আলোচনা সভা শেষে অতিথিবৃন্দ বিভিন্ন স্টল ঘুরে দেখেন। এ সময় উপস্থিত গ্রাহকদের তাৎক্ষণিক সেবা প্রদান করেন ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।