• ঢাকা
  • রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০২:১৬ পূর্বাহ্ন

মুন্সিগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস পালিত


প্রকাশের সময় : মার্চ ৯, ২০২৩, ১২:০৬ অপরাহ্ন / ৮৪
মুন্সিগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস পালিত

শাহনাজ বেগম, মুন্সিগঞ্জঃ ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেণ্ডার বৈষম্য করবে নিরসন” প্রতিপাদ্যকে সামনে নিয়ে মুন্সিগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত হয়েছে।

জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর মুন্সিগঞ্জের আয়োজন এবং জাতীয় মহিলা সংস্থা, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরকি কমিটি (সনাক) মুন্সিগঞ্জের সহযোগিতায় বর্ণাঢ্য শোভাযাত্রা, পোস্টার প্রচারনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভার মাধ্যমে মুন্সিগঞ্জে দিবসটি উদযাপিত হয়েছে।
আন্তর্জাতিক নারী দিবস-২০২৩ উপলক্ষে আজ (৮ মার্চ) সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় হতে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকালা একাডেমি প্রাঙ্গণে শেষ হয়।

জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে শোভাযাত্রা পরবর্তী আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মুন্সিগঞ্জ-৩ আসনের মাননীয় সংসদ সদস্য এড. মৃণাল কান্তি দাস (এমপি)। তিনি সমন্বিত প্রচেষ্টায় গঠিত পরিবার, সমাজ ও রাষ্ট্রে নারী-পুরুষের সমঅধিকার ও সুযোগ নিশ্চিত করে জাতীয় ও স্থানীয় পর্যায়ে ভবিষ্যতের সমৃদ্ধ ও ‘স্মার্ট বাংলাদেশ’ গঠনে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান। দেশের অর্ধেক জনগোষ্ঠী নারীদেরকে পেছনে রেখে ‘স্মার্ট বাংলাদেশ’ তথা ‘স্মার্ট মুন্সিগঞ্জ’ গঠন সম্ভব নয় উল্লেখ করে পুরুষের পাশাপাশি নারীদেরকেও অংশীদার হওয়ার আহ্বান জানান আলোচনা সভার সভাপতি অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শীলু রায়। আলোচনা সভায় বিশেষ অতিথি পুলিশ সুপার মোহাম্মদ মাহফুজুর রহমান আল-মামুন নারীদেরকে সামাজিক অবস্থান সুসংহত করতে কাজের পাশাপাশি চিন্তা-চেতনার পরিবর্তন করার প্রতি গুরুত্ব আরোপ করেন। ‘স্মার্ট বাংলাদেশ’ গঠনে আইনগত সুবিধা, সরকারি বিভিন্ন দক্ষতা উন্নয়নমূলক কার্যক্রমে নারীদের সুযোগ সৃষ্টি, প্রশিক্ষণ ইত্যাদির পাশাপাশি প্রত্যেকের নারী অধিকার নিশ্চিত করতে সহযোগী ভূমিকার প্রতি গুরুত্ব প্রদান করেন বিশেষ অতিথি ও সিভিল সার্জন ডাঃ মোঃ মঞ্জুরুল আলম।
অনুষ্ঠানে নারী দিবস-২০২৩ এর ধারণাপত্র এবং সুশাসন প্রতিষ্ঠা, জেন্ডার সমতা, নারীর ক্ষমতায়ন ও দুর্নীতি প্রতিরোধ করে টেকসই উন্নয়ন অর্জনে সরকারের নীতি-নির্ধারণী পর্যায়ে করণীয় হিসেবে টিআইবি’র আন্তর্জাতিক নারী দিবস-২০২৩ উপলক্ষে ১০ দফা দাবি উপস্থাপন করেন সনাক মুন্সিগঞ্জ সহ-সভাপতি এ্যাড. পাপিয়া আক্তার নীলু। প্রযুক্তিবান্ধব শিক্ষার প্রসার, স্মার্ট বাংলাদেশ গঠন, নারী-পুরুষের সমানাধিকার, নারী জাগরণের জন্য সহযোগিতা, সচেতনতা ও সুযোগ সৃষ্টি  ইত্যাদির প্রতি গুরুত্ব আরোপ করেন মুন্সিগঞ্জ জেলা পরিষদ সদস্য মোর্শেদা আক্তার লিপি, বীর মুক্তিযোদ্ধা মতিউল ইসলাম হিরু, এ্যাড. গোলাম মাওলা তপন, সভ্যতার আলো পত্রিকার সম্পাদক মীর নাসিরউদ্দিন উজ্জ্বলসহ মহাকালী ইউনিয়ন কিশোর-কিশোরী ক্লাবের সদস্য তানজিলা আক্তার। তৃণমূল পর্যায়ে নারীদের উন্নয়নে মাননীয় প্রধান মন্ত্রীর বিভিন্ন কার্যক্রম গ্রহনকে স্বাগত জানিয়ে ভবিষ্যতে নারীদের আরও বেশি এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান এ্যাড. শামসুন্নাহার শিল্পী ও মুন্সিগঞ্জ পৌরসভার কমিশনার নার্গিস আক্তার। কিশোর-কিশোরী ক্লাব মুন্সিগঞ্জের প্রশিক্ষক জীতু রায় ও জেণ্ডার প্রমোটার মাশফিক সিহাবের সঞ্চালনায় আলোচনা সভায় নারী উন্নয়নে সরকারি বিভিন্ন কার্যক্রম নিয়ে স্বাগত বক্তব্য উপস্থাপন করেন মহিলা বিষয়ক অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক আলোয়া ফেরদৌসী। অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ সুপার ইয়াসিনা ফেরদৌস, সনাক সভাপতি মোঃ ফজলুর রহমান, বিভিন্ন সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, নারীনেত্রীবৃন্দ, সাংবাদিক ও গণমাধ্যম কর্মীবৃন্দ, মুন্সিগঞ্জের ইয়েস সদস্যবৃন্দ, সাংস্কৃতিক কর্মীবৃন্দ ও সাধারণ জনগণ অংশগ্রহন করেন। আলোচনা শেষে মুন্সিগঞ্জের বিভিন্ন কিশোর-কিশোরী ক্লাবের শিক্ষার্থীদের অংশগ্রহনে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।