• ঢাকা
  • বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ১১:১৮ পূর্বাহ্ন

মুন্সিগঞ্জের লৌহজংয়ে নকল ক্যাস্টর অয়েল ও অলিভ অয়েল তৈরির কারখানার সন্ধান


প্রকাশের সময় : জানুয়ারী ৩১, ২০২৪, ১:৩৪ পূর্বাহ্ন / ২২
মুন্সিগঞ্জের লৌহজংয়ে নকল ক্যাস্টর অয়েল ও অলিভ অয়েল তৈরির কারখানার সন্ধান

নিজস্ব প্রতিবেদকঃ মুন্সিগঞ্জ লৌহজংয়ে বিভিন্ন ব্রান্ডের নকল অলিভ ওয়েল, কাস্টার্ড অয়েল সহ বিভিন্ন তেল তৈরি কারখানার সন্ধান পাওয়া গেছে।সয়াবিন তেলের সাথে কেমিক্যাল মিশিয়ে এ ধরনের নকল পণ্য তৈরি করা হতো বলে ধারণা করা যাচ্ছে।

এমনই ভয়াবহ চিত্র ধরা পরল আমাদের অনুসন্ধানী দলের কাছে। গোপন সংবাদের ভিত্তিতে অনুসন্ধানী দল ৩০শে জানুয়ারি, সোমবার, বিকাল ৪ টার সময় লৌহজং উপজেলার গাওদিয়া ইউনিয়ন ৮নং ওয়ার্ডের পালগাঁও গ্রামে আনন্দবাজারের পাশে আবুল কালাম আজাদের বাড়িতে গেলে দেখতে পান। আবুল কালাম আজাদের বাড়িতে ঘর ভাড়া নিয়ে দীর্ঘদিন যাবত সেখানে এই ধরনের নকল পণ্য তৈরি করে আসছিল শাজাহান মোড়ল নামের এক ব্যক্তি।

সত্যতা যাচাইয়ের পর অনুসন্ধানী দল উপজেলা প্রশাসনকে অবহিত করলে সঙ্গে সঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেনের নির্দেশে, উপজেলা সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইলিয়াস শিকদার এ অভিযান পরিচালনা করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা সাব্বির হোসেন।

এ সময় শাজাহান মোড়লের নকল এই কারখানা থেকে প্রায় ৭০বোতল তেল, স্টিকার, লেবেল লাগানোর মেশিন, ক্যামিক্যাল ও খোলা তেল জব্দ করা হয়।

জানা যায় দীর্ঘদিন যাবত পশ্চিম পালগাঁও গ্রামের বাসিন্দা ইউনূস মোড়লের ছেলে শাজাহান মোড়ল (৫৫) নামের এক ব্যক্তি এই বাড়িতে বাসা ভাড়া নিয়ে বিদেশি লেবেল লাগিয়ে কাস্টার্ড অয়েল, স্প্যানিশ অলিভ অয়েল সহ বিভিন্ন জাতীয় তেল তৈরী করে আসছিলেন।

বাড়িওয়ালা আবুল কালাম আজাদ বলেন, আমার বাড়িতে ফ্যমিলি বাসা ভাড়া দেয়া হয়েছে। আমি ঢাকায় থাকি। ভিতরে কি করা হয় সেটা জানতাম না। পরবর্তীতে সকল ভাড়াটিয়ার খোঁজখবর রাখা হবে। যাতে এমন অবৈধ কাজ করা না হয়।

সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইলিয়াস শিকদার অনুসন্ধানী দলকে বলেন, ভেজাল পণ্য তৈরীর প্রমাণ পাওয়ায় কারখানাটি তালাবদ্ধ করা হয়েছে । কারখানার মালিককে না পাওয়ায় তেল তৈরীর সকল মালামাল জব্দ করা হয়। আগামীকাল কারখানার মালিককে নিয়ে বাড়িওয়ালাকে অফিসে দেখা করতে বলা হয়েছে।