• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০২:১৮ অপরাহ্ন

মানুষ গড়ার কারিগর শিক্ষক শাহাজাহান


প্রকাশের সময় : জানুয়ারী ১৪, ২০২৩, ৫:১২ অপরাহ্ন / ২৭
মানুষ গড়ার কারিগর শিক্ষক শাহাজাহান

নিজস্ব প্রতিবেদক,গাজীপুরঃ দেশ ও জাতির উন্নত নির্ভর করে শিক্ষার মানোন্নয়নের মাধ্যমে। একজন শিক্ষকের সার্বিক প্রচেষ্টায় দক্ষ মানব সম্পদ উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা পালন করছে। শিক্ষক হলো আলোকিত সমাজ গড়ার হাতিয়ার। শিক্ষক হলো মানুষ গড়ার কারিগর। শিক্ষক ছাড়া আলোকিত মানুষ হওয়া সম্ভব নয়।

একজন সফল মানুষের পেছনে শিক্ষকের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে। শিক্ষক শুধু শিক্ষক নয়, একজন মানুষের সফলতার পথ দেখায়। শিক্ষক হচ্ছেন সভ্যতার ধারক-বাহক। একজন মানবিক শিক্ষক শাহাজাহান। একজন শিক্ষক জাতির মেরুদন্ড। শিক্ষক মানুষ গড়ার কারিগর। একজন শিক্ষক দ্বারা অনৈতিক দূর্নীতি কর্মকান্ড সম্ভবত নয়।

একজন শিক্ষককের বিরুদ্ধে সঠিক তথ্য না জেনে শুনে মিথ্যা অপবাদ বা সমাজে হেয় প্রতিপন্ন করা বা সম্মান হানি করা নিজেদের স্বার্থ হাসিল করা ছাড়া আর কিছু নয়। শিক্ষক শাহাজাহান প্রায় ২৪ বছরে চাকরি জীবনে তার বিদ্যালয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের কাছে চরমভাবে আদর্শিক একজন মানুষ হিসেবে পরিচিত লাভ করছেন। শুধু তাই নয়, বিদ্যালয়ের সার্বিক উন্নয়ন করতে সক্ষম হয়েছ। শিক্ষক শাহাজাহান প্রতি বছর ব্যক্তিগত অর্থ্যায়নে বিদ্যালয়ের গরীব ছাত্র ছাত্রীদের স্কুল পোশাক ও অর্থ প্রদান করেন। এছাড়া এলাকার গরিব দুঃখী মানুষকে সহযোগিতা করে থাকেন। বর্তমানে তাকে মানবিক শিক্ষক বলে জানেন সবাই।
গাজীপুর জেলার শ্রীপুর লোহাগাছ গ্রামে এক মুসলিম পরিবারে তার জন্ম ১/৪/ ১৯৭৫ সালে। পিতার নাম মো.হাবিজ উদ্দিন ও মাতা মোসাম্মৎ মল্লিকা বেগম। শাহজাহানের প্রাতিষ্ঠানিক শিক্ষাজীবন শুরু হয় শ্রীপুর পশ্চিম সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে।

১৯৯০ সালে শ্রীপুর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে এস এস সি পরীক্ষা দিয়ে বিজ্ঞান শাখা থেকে দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ হন। ১৯৯২ সালে শ্রীপুর সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ থেকে এইচ এসসি পরীক্ষা দিয়ে বাণিজ্য শাখা প্রথম বিভাগে উত্তীর্ণ হন। ১৯৯৪ সালে ওই কলেজ থেকেই বাণিজ্য শাখা থেকে দ্বিতীয় অর্জন এবং ১৯৯৯ সালে ২৮/০১ শ্রীপুর উপজেলার ১০১ নং হয়দেবপুর দরগা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক হিসেবে চাকরীতে প্রথম যোগদান করেন। সেখান থেকে ৬/৫/১৯৯৯ সাল থেকে ৩/৫/২০০৩ সাল পর্যন্ত উপজেলার ১৭ নং টেংরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করেন। ৪/৫/ ২০০৩ থেকে ২৩/১০/১৯ পর্যন্ত ৮১ নং শ্রীপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করেন। এখান থেকে পদোন্নতি নিয়ে প্রধান শিক্ষক হিসেবে ডোয়াইবাড়ি মধ্যপাড়া সরকার প্রাথমিক বিদ্যালয়ে যোগদান করেন। বর্তমানে ৮২ নং লোহাগাছ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রয়েছেন তিনি।