• ঢাকা
  • শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:৪৪ পূর্বাহ্ন

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে অক্সিজেন কনসেনট্রেটর ও পালস অক্সিমিটার প্রদান করলেন গণপূর্ত প্রতিমন্ত্রী


প্রকাশের সময় : অগাস্ট ১৬, ২০২১, ৫:৪৮ অপরাহ্ন / ১০৪
ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে অক্সিজেন কনসেনট্রেটর ও পালস অক্সিমিটার প্রদান করলেন গণপূর্ত প্রতিমন্ত্রী

মনিরুজ্জামান অপূর্ব,ঢাকা: গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার উদ্দেশ্যে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ৫০ টি অক্সিজেন কনসেনট্রেট এবং ৫০০টি পালস অক্সিমিটার প্রদান করেছেন।

সোমবার ময়মনসিংহের তারেক স্মৃতি অডিটোরিয়ামে (টাউন হল অডিটোরিয়াম) আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ ফজলুল কবিরের নিকট তিনি এসব চিকিৎসা সরঞ্জাম হস্তান্তর করেন।
প্রতিমন্ত্রী করোনা আক্রান্ত রোগীদের অধিকতর উন্নত চিকিৎসার উদ্দেশ্যে ব্যক্তিগত তহবিল হতে কেনা এসব চিকিৎসা সরঞ্জাম প্রদান করেন।
ইতোপূর্বে এ প্রতিষ্ঠানে তিনি ব্যক্তিগত তহবিল হতে কেনা পঞ্চাশটি অক্সিজেন সিলিন্ডার এবং দশ হাজার সার্জিক্যাল মাস্ক প্রদান করেছেন।
উল্লেখ্য যে সাধারণত করোনা আক্রান্ত রোগীদের শ্বাসকষ্টজনিত কারণে শরীরে অক্সিজেনের স্বল্পতা দেখা দেয় এবং সংকটাপন্ন রোগীদের কৃত্রিম অক্সিজেন সরবরাহ করা প্রয়োজন হয়ে পড়ে। কৃত্রিম অক্সিজেন সরবরাহের জন্য একটি আধুনিক প্রযুক্তি সম্পন্ন যন্ত্র অক্সিজেন কনসেনট্রেটর। অপরদিকে রক্তের নমুনা ছাড়াই পালস অক্সিমিটার এর সাহায্যে শরীরের অক্সিজেন লেভেল পরিমাপ করা যায়।
এসব উন্নত প্রযুক্তির চিকিৎসা সরঞ্জাম করোনা রোগীদের সুচিকিৎসায় সহায়ক ভূমিকা পালন করবে বলে জানান ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ ফজলুল কবির।
তিনি জানান সাধারণত সরকারি হাসপাতালগুলোতে সিলিন্ডার হতে কৃত্রিম অক্সিজেন সরবরাহ করা হয়ে থাকে। প্রতিমন্ত্রীর সরবরাহ করা এসব উচ্চ প্রযুক্তির সরঞ্জাম বর্তমান কোভিড পরিস্থিতিতে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ ফজলুল কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র একরামুল হক টিটু, ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, বিভাগীয় কমিশনার-শফিকুর রেজা বিশ্বাস, ডিআইজি ময়মনসিংহ রেঞ্জ ব্যারিস্টার হারুনুর রশিদ, পুলিশ সুপার ময়মনসিংহ মোহাম্মদ আহমার উজ্জামান এবং ভারপ্রাপ্ত জেলা প্রশাসক এ কে এম গালিব খান। এ সময় জেলা ও বিভাগীয় পর্যায়ের সরকারি কর্মকর্তা বৃন্দ এবং স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।