• ঢাকা
  • শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০২:৩২ অপরাহ্ন

ভোগে নয় ত্যাগে বিশ্বাসী একজন রাজনৈতিক কর্মী অরুন সরকার রানা


প্রকাশের সময় : অগাস্ট ১০, ২০২১, ১:৪২ অপরাহ্ন / ৫১৪
ভোগে নয় ত্যাগে বিশ্বাসী একজন রাজনৈতিক কর্মী অরুন সরকার রানা

এম শিমুল খান, ঢাকাঃ ভোগে নয় ত্যাগে বিশ্বাসী একজন রাজনৈতিক কর্মী অরুন সরকার রানা। জাতির দুঃসময় দুর্দিনের বঙ্গবন্ধুর আদর্শের রাজপথের এক সাহসী যোদ্ধার নাম অরুন সরকার রানা। গত ৪৪ বছর ধরে রাজনীতি সাথে জড়িত তার জীবনে কোন পরিবর্তন না আওয়ামী লীগ বিরোধী দলে থাকা অবস্থায় যে অবস্থায় দেখেছি এখন আওয়ামী লীগ দল ক্ষমতায় একই অবস্থায় দেখছি ভাগ্যের কোনো পরিবর্তন হয়নি তার। তারপরও বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে চলছে।

বঙ্গবন্ধু যেমন ত্যাগে বিশ্বাসী ছিলেন অরুন সরকার রানা ভোগে নয় ত্যাগে বিশ্বাসী। তার টাকার প্রতি লোভী নয়। তার কাছে আদর্শ বড়। ৯৬ তে আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে তখন অনেক প্রবীণ নেতারা মন্ত্রী হয়েছিল অরুণ সরকার রানা কে চিনতেন ও ভাল বাসতে। প্রয়াত জিল্লুর রহমান, আব্দুল জলিল,সুরঞ্জিত সেনগুপ্ত, মোহাম্মদ নাসিম বিভিন্ন অনুষ্ঠানে বলেছেন অরুন সরকার রানা আওয়ামী লীগে নিবেদিত একজন কমী। সে দলে জন্য নিঃস্বার্থ ভাবে কাজ করে যাচ্ছেন। আওয়ামী লীগ ক্ষমতায় থাকলেও সচিবালয়ে কোন দিন কোন তদবির করার জন্য কখনো জায়নি বা তাকে কোন তদবির নিয়ে সচিবালয়ে দেখা যায়নি। দলে পদে জন্য কখনো দৌড়ঝাঁপ করেনি। দলের প্রতি তার যে অবদান ১৬ ভাগে ২ ভাগ যাদের নেই তারাও দলে ভাল পদ পেয়েছে। তাতে তার দুঃখ নেই।

সম্প্রতি অরুন সরকার রানার সাথে কথা হয় জাতীয় প্রেসক্লাবে তাকে জিজ্ঞাসা করেছিলাম তিনি কেমন আছেন। সে সময় তিনি একটা কথাই বললেন মাননীয় প্রধানমন্ত্রী মানবতার মা জননেত্রী শেখ হাসিনা আমার পরিবার কে যে ভালোবাসা দিয়েছেন এর চেয়ে বড় পুরস্কার পৃথিবীতে হয়না। অরুন সরকার রানা বাসায় গিয়ে পরিবারের খোঁজ খবর নিলে বুঝবে সবাই কত আদর্শবান ব্যক্তি তিনি জীবনটি শেষ করলেন সংগঠন করে পরিবারে জন্য কিছুই করেনি। তার বাসায় ইলেকট্রিক ও পানির লাইন ছিল না কত কষ্টে ছিলেন তিনি। রাস্তার থেকে পানি এনে ব্যবহার করতেন তার কষ্টের কথা বলেননি কখনো।

অরুন সরকার রানার মত আদর্শবান ব্যক্তি দেখা যায় কম। আমার লেখা পরীক্ষা করার জন্য তার পরিবারে খোজ নিন ও বাসায় যাওয়ার জন্য অনুরোধ করছি।