বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০১:৩৪ অপরাহ্ন
শিরোনাম:
রাজধানী সবুজবাগ অপ্রাপ্তবয়স্ক মেয়েকে বিয়ে দিতে অসুস্থ বাবা হাইকোর্টে রুল জারি রাজধানী সবুজবাগ একটি চক্র অনুমতি ছাড়াই বিভিন্ন জনের নামে সিমকার্ড উত্তোলন করতেন শহীদ কামারুজ্জামানের জন্মবার্ষিকী উপলক্ষে ডাঃ অর্ণা জামানের পক্ষে খাবার বিতরণ বঙ্গবন্ধুর সহচর শহীদ এএইচএম কামারুজ্জামান হেনার ৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে খাবার বিতরণ  গোপালগঞ্জে জামিন পেয়ে বাদীর ছোট ভাই কলেজ ছাত্রকে হাতুড়ি পেটা করার অভিযোগ প্রতিপক্ষের বিরুদ্ধে মধ্যনগর থানার মানবিক ও সি’র’ ত্রাণ বিতরন রাজধানীতে চোরাই ল্যাপটপসহ ৪৩ মোবাইল ফোনসেট উদ্ধার, ১৭ জন গ্রেফতার অসহায় বানভাসিদের পাশে দাড়ালো সম্মিলিত সাংবাদিক সমাজ অবশেষে টোল আদায় বন্ধ হচ্ছে পোস্তগোলা ব্রিজে রাজধানী ধলপুরে সড়ক দুর্ঘটনায় পুলিশ কনস্টেবল নিহত

বোটানিক্যাল গার্ডেন আধুনিকায়নের পুনর্গঠিত মাস্টারপ্লান অনুমোদন করলো পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়

Reporter Name
  • Update Time : বুধবার, ৭ জুলাই, ২০২১
  • ৭৭ Time View

মনিরুজ্জামান অপূর,ঢাকা : আজ “জাতীয় উদ্ভিদ উদ্যানের মাস্টার প্ল্যান হালনাগাদকরণ এবং বাস্তুসংস্থান সংরক্ষণসহ অত্যাবশ্যকীয় অবকাঠামো সংস্কার/উন্নয়ন” শীর্ষক প্রকল্পের আওতায় প্রণীত পুনর্গঠিত মাস্টার প্ল্যান অনুমোদন করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সংক্রান্ত এক সভায় এ অনুমোদন দেয়া হয়েছে। সভায় অন্যান্যের মধ্যে পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মোঃ মোস্তফা কামাল, অতিরিক্ত সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজী, প্রধান বন সংরক্ষক আমীর হোসেন চৌধুরী, প্রকল্প পরিচালক হক মোর্শেদ সহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

পুনর্গঠিত মাস্টারপ্লানে বোটানিক্যাল গার্ডেনের আধুনিকায়নের প্রয়োজনীয় সকল বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে। এলক্ষ্যে বোটানিক্যাল গার্ডেনকে ১৩ টি জোনে ভাগ করা হবে। প্রতিটি জোনের আগ্রাসী প্রজাতির উদ্ভিদের স্থলে শুধুমাত্র মাস্টারপ্ল্যানে বর্ণিত প্রজাতির উদ্ভিদ রোপণ করা হবে। বোটানিক্যাল গার্ডেনে পরিবেশ ও দর্শনার্থীবান্ধব অবকাঠামো নির্মাণ করা হবে। বর্তমানের ৬ টি প্রবেশ পথের স্থলে ২ টি গেট থাকবে। দর্শনার্থীদের সুবিধার্থে একটি সার্কুলার ওয়াকওয়ে নির্মাণ করা হবে। একটি বাগি সিস্টেম থাকবে যার মাধ্যমে ছোট্ট খোলা জিপে বয়স্ক দর্শনার্থীরা গার্ডেন ঘুরে দেখতে পারবে। দর্শনার্থীদের সুবিধার্থে সুপেয় পানি এবং আধুনিক টয়লেটের ব্যবস্থা করা হবে। অভ্যন্তরীণ রাস্তার আধুনিকায়ন করা হবে।

মাস্টারপ্ল্যানে প্রশাসনিক ভবনের উপরে টিস্যু কালচার ল্যাব স্থাপনের প্রস্তাব করা হয়েছে। একটি ভিজিটর ইন্টারপ্রিটেশান সেন্টার নির্মাণের প্রস্তাব করা হয়েছে। বোটানিক্যাল গার্ডেনের অভ্যন্তরের লেক এবং রাস্তার উন্নয়নের প্রস্তাব রয়েছে এই মাস্টারপ্ল্যানে। এছাড়াও কঠিন ও তরল বর্জ্য ব্যবস্থাপনার ব্যবস্থা রাখা হয়েছে। একটি স্কাইওয়াক নির্মাণের প্রস্তাব করা হয়েছে। বর্তমানের কর্মচারীদের টিনশেড আবাসিক ভবনের স্থলে বহুতল ডরমিটরি করার প্রস্তাব করা হয়েছে। বোটানিক্যাল গার্ডেনের অভ্যন্তরে আধুনিক পরিবেশ ব্যবস্থাপনার সকল ব্যবস্থা রাখা হয়েছে এই পুনর্গঠিত মাস্টারপ্ল্যানে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 ajkerbd24.com
Design & Development By: Atozithost
Tuhin