• ঢাকা
  • শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:২৪ পূর্বাহ্ন

বাংলাদেশ লাইব্রেরি ডেভেলপমেন্ট এসোসিয়েশনের আহ্বায়ক নাসিম, সদস্য সচিব এবাদুল


প্রকাশের সময় : জুলাই ২৫, ২০২২, ৮:১২ অপরাহ্ন / ৬৮
বাংলাদেশ লাইব্রেরি ডেভেলপমেন্ট এসোসিয়েশনের আহ্বায়ক নাসিম, সদস্য সচিব এবাদুল

মোঃ রাসেল সরকারঃ সারাদেশের বেসরকারি গণগ্রন্থাগার উদ্যোক্তাদের নিয়ে গ্রন্থাগার ও গ্রন্থাগারিকদের কল্যাণে নতুন সেচ্ছাসেবী সংগঠন ‘বাংলাদেশ লাইব্রেরি ডেভেলপমেন্ট এসোসিয়েশন (বিএলডিএ) এর আত্মপ্রকাশ হয়েছে।

বিশিষ্ট শিক্ষাবিদ ও বই পড়া আন্দোলনের কর্মী অধ্যক্ষ শাবাহাত আলী সাব্বুর সভাপতিত্বে ও গ্রন্থাগার কর্মী নাসিম আহমেদের সঞ্চালনায় রাজধানীর হায়দার আলী স্কুল এন্ড কলেজ, মান্ডা, মুগদায় সম্প্রতি অনুষ্ঠিত এক সুধী সমাবেশ শেষে বিএলডিএ গঠিত হয়।

সমাবেশে সারাদেশের সকল বেসরকারি গণগ্রন্থাগারগনকে একটি প্লাটফর্মের মধ্যে এনে, বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের উদ্যোগে গড়ে ওঠা বেসরকারি গণগ্রন্থাগারের অবকাঠামোগত উন্নয়ন, বই সরবরাহ ও গ্রন্থাগারিক নিয়োগসহ ছয় দফা দাবি নিয়ে সংগঠনটি আত্মপ্রকাশ করে।

পরে সর্বসম্মতিক্রমে নাসিম আহমেদকে আহ্বায়ক ও মোঃ এবাদুল সরদার রাহাতকে সদস্য সচিব নির্বাচিত করে ১১ সদস্য বিশিষ্ট এডহক কমিটি গঠন করা হয়।

এর আগে বাংলাদেশ বেসরকারি গণগ্রন্থাগার পরিষদের এক সাধারণ সভায় সংগঠনের সভাপতি মোঃ ইমাম হোসেন তার ব্যক্তিগত পাঠাগার ‘পাঠাগার আন্দোলন বাংলাদেশ’ কে সম্পৃক্ত করে ও সংগঠনের কিছু সংখ্যক নেতৃবৃন্দকে নিয়ে বিভিন্ন নিয়ম বহিভূর্ত কার্যক্রম পরিচালনা এবং অসৎ উদ্দেশ্য চরিতার্থ করায় দেশের সকল পাঠাগার উদ্যোক্তাদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি ও সংগঠনের ভাবমূর্তি নষ্ট হওয়ায় সর্বসম্মতিক্রমে ‘বাংলাদেশ বেসরকারি গ্রন্থাগার পরিষদ’ কে স্থায়ীভাবে বিলুপ্ত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।