• ঢাকা
  • শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৫৩ অপরাহ্ন

বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি বার এমপি হয়ে রেকর্ড গড়লেন যারা


প্রকাশের সময় : জানুয়ারী ১৪, ২০২৪, ১:০২ পূর্বাহ্ন / ১০৫
বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি বার এমপি হয়ে রেকর্ড গড়লেন যারা

এম শিমুল খান, ঢাকাঃ বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশিবার সংসদ সদস্য হওয়ার রেকর্ড গড়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম ও তোফায়েল আহমেদ। টানা নববারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়ে তারা এ বিরল রেকর্ড গড়েন। আর ৮ বার সংসদ সদস্য হয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাসহ কয়েকজন বর্ষীয়ান নেতা।

জানা যায়, ১৯৭৯ সালের ২ এপ্রিল অনুষ্ঠিত দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে গোপালগঞ্জ-২ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে প্রথমবার নির্বাচিত হন শেখ ফজলুল করিম সেলিম। এরপর তিনি ১৯৮৬ সালে দ্বিতীয়বার, ১৯৯১ সালে তৃতীয়বার, ১৯৯৬ সালে চতুর্থবার ২০০১ সালে পঞ্চমবার, ২০০৮ সালে ষষ্ঠবার, ২০১৪ সপ্তমবার, ২০১৮ সালে অষ্টমবার ও ২০২৪ সালে নবমবার আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। দেশের ইতিহাসে তো বটেই বৈশ্বিক ইতিহাসেও এমন ঘটনা বিরল। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের বর্তমান কমিটির প্রেসিডিয়াম সদস্য।

এছাড়া, ভোলা-১ (সদর) আসনে নবমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ। ১৯৭০ সালে মাত্র ২৬ বছর বয়সে তিনি প্রথমবার নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে কনিষ্ঠ সদস্য হিসেবে এমএলএ নির্বাচিত হন। স্বাধীনতার পর তিনি আওয়ামী লীগের প্রার্থী হিসাবে ১৯৭৩, ১৯৮৬, ১৯৯১, ১৯৯৬, ২০০৮, ২০১৪, ২০১৮ ও সর্বশেষ ২০২৪ সালের জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করেন। তার মধ্যে ১৯৯১ ও ১৯৯৬ সালে দুটি করে আসনে নির্বাচিত হন।

এরপরই রয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ৮ বার। তিনি ১৯৮৬, ১৯৯১, ১৯৯৬, ২০০১, ২০০৮, ২০১৪, ২০১৮ ও সর্বশেষ ২০২৪ সালের জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করেন। এছাড়া বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশিবার প্রধানমন্ত্রী হওয়ার রেকর্ড গড়েছেন তিনি।

আটবার সংসদ সদস্য হওয়ার তালিকায় আরও রয়েছেন পটুয়াখালী-২ (বাউফল) আসন থেকে নির্বাচিত আ স ম ফিরোজ। তিনি আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে ১৯৭৯ সালে প্রথম এমপি নির্বাচিত হন। এরপর তিনি ১৯৮৬, ১৯৯১, ১৯৯৬, ২০০৮, ২০১৪, ২০১৮ ও সর্বশেষ ২০২৪ সালের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তিনি নির্বাচিত হন।

আটবারের তালিকায় আরও রয়েছেন আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা শাজাহান খান। তিনি ১৯৮৬ সালে প্রথমবার স্বতন্ত্র প্রার্থী হিসেবে মাদারীপুর-২ আসন থেকে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। একই আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নে ১৯৯১, ১৯৯৬, ২০০১, ২০০৮, ২০১৪, ২০১৮ ও সর্বশেষ ২০২৪ সালের নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন।

এছাড়াও দিনাজপুর-৫ (ফুলবাড়ী-পার্বতীপুর) আসন থেকে নির্বাচিত বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজারও অষ্টমবারের মতো নির্বাচিত হয়েছেন। তিনি ১৯৮৬ সালে দিনাজপুর-৫ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে প্রথমবার বিজয়ী হন। পরবর্তী সময়ে ১৯৯১, ১৯৯৬, ২০০১, ২০০৮, ২০১৪ এবং ২০১৮ সালেও তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।