• ঢাকা
  • সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০১:৫৩ অপরাহ্ন

বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে গোপালগঞ্জে আন্তর্জাতিক নার্স দিবস পালিত


প্রকাশের সময় : মে ১২, ২০২২, ৯:৪৮ অপরাহ্ন / ৯৯
বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে গোপালগঞ্জে আন্তর্জাতিক নার্স দিবস পালিত

কে এম সাইফুর রহমান, গোপালগঞ্জঃ ১২ মে বিশ্বজুড়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক নার্স দিবস। সকল সেবিকাদের পরিশ্রমকে শ্রদ্ধা জানাতে নির্দিষ্ট করা হয়েছে দিনটি। আজকের দিনে ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্ম হয়েছিলো। তিনি ছিলেন আধুনিক নার্সিংয়ের প্রতিষ্ঠাতা। সমাজের প্রতি নার্সদের অবদান ও মানুষের সেবায় যেভাবে তারা কাজ করেন তা সবার সামনে তুলে ধরতে এই দিনটি পালন করে বিশ্ব। আধুনিক নার্সিং পেশার রূপকার ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন উপলক্ষে এ দিবস পালন শুরু হয়। এ বছর নার্স দিবসের প্রতিপাদ্য হচ্ছে স্বাস্থ্য ব্যবস্থাপনায় শক্তিশালী নার্স নেতৃত্বের বিকল্প নেই- বিশ্ব স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নার্সিং খাতে বিনিয়োগ বাড়ান ও নার্সদের অধিকার সংরক্ষণ করুন। বিশ্বের অন্যান্য দেশের মতো বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশেও দিবসটি উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে সারাদেশের ন্যায় গোপালগঞ্জেও নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১২ মে) সকালে বঙ্গমাতা নার্সেস এসোসিয়েশনের আয়োজনে শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান-এর সকল নার্সিং কর্মকর্তার অংশগ্রহণে বঙ্গমাতা ভবনের সামনে থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় প্রতিষ্ঠানের সামনে ফিরে শেষ হয়। পরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রতিষ্ঠানের সম্মেলন কক্ষে সম্মিলিতভাবে সকলে কেক কেটে একে অপরকে খাইয়ে দেয়। পরে মনোজ্ঞ এক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনের মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।

শোভাযাত্রা ও কেক কাটা অনুষ্ঠানে শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানের উপ-পরিচালক ডা. একেএম আন ওয়ারুর রউফ, সহকারী পরিচালক ডা.মো.আবুল কালাম আজাদ, ডা.শাহ্ রিয়ার কবির খান, ডা.আবদুল্লাহ হেল আযম, সেবা তত্ত্বাবধায়ক নূর-ই শাফিয়া, উপসেবা তত্ত্বাবধায়ক কল্যাণী রানী ঢালী, নার্সিং সুপার ভাইজারগণ, স্বাধীনতা নার্সেস পরিষদ (স্বানাপ) -এর কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব ও বঙ্গমাতা নার্সেস এসোসিয়েশনের সভাপতি পূরবী ঠাকুর, সাধারণ সম্পাদক প্রতাপ বড়াল ও চন্দন মন্ডল, স্বানাপ শেখ ফজিলাতুন্নেসা মুজিব চক্ষু হাসপাতাল শাখার সভাপতি নীলিমা সরকার, সহ-সভাপতি রহিমা খাতুন, সাধারণ সম্পাদক মুনমুন রানী, উপদেষ্টা অরবিন্দ, অসীম, ঝুমুর, মৌটুসী সহ অন্যান্য নার্সিং কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।