• ঢাকা
  • সোমবার, ১৭ Jun ২০২৪, ০৩:৫৭ পূর্বাহ্ন

বরিশালের বানারীপাড়ায় ২২৮তম ঐতিহ্যবাহী সূর্যমণি মেলা শুরু, দর্শনার্থীদের উপচেপড়া ভিড়


প্রকাশের সময় : জানুয়ারী ৩১, ২০২৩, ২:৪৬ অপরাহ্ন / ৫৭
বরিশালের বানারীপাড়ায় ২২৮তম ঐতিহ্যবাহী সূর্যমণি মেলা শুরু, দর্শনার্থীদের উপচেপড়া ভিড়

নিজস্ব প্রতিবেদক,বরিশালঃ বরিশালের ঐতিহ্যবাহী বানারীপাড়া সূর্যমণির মেলা শুরু হয়েছে। হিন্দু ধর্মাবলম্বিদের বিশ্বাস সূর্যদেবের পুজা। একে কেন্দ্র করে ২২৮তম ঐতিহ্যবাহী সূর্যমণির মেলার আয়োজন করা হয়েছে। মেলার মাঠের মন্দিরে সূর্যদেবের পুজার মধ্য দিয়ে আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যবাহী সূর্যমণির এ মেলা।

উপজেলার বেতাল গ্রামের প্রয়াত আওয়ামী লীগ নেতা খবির উদ্দিন মোল্লার বিশাল ভূমিতে সনাতন ধর্মাবলম্বীরা প্রতি বছর মাঘ মাসের মাঘী পূর্ণিমার শুক্লা তিথিতে মাস ব্যাপী এ মেলার আয়োজন করা হয়।

মেলায় রয়েছে দি রয়েল বেঙ্গল লক্ষণ দাস সার্কাস, যাত্রাপালা, পুতুল নাচ, লাকি কুপন, র‍্যফেল ড্র, নাগরদোলাসহ বিভিন্ন দর্শনীয় এবং খেলার আয়োজন। রয়েছে বাহারী মিষ্টি, জিলাপি, ফল, মজাদার চটপটি, ফুসকা, চানাচুর, হালিম, মনখুশি, খাবার হোটেল-রেস্টুরেন্ট, কসমেটিকস, বাহারী মিষ্টি পান, বাঁশ, বেত, কাঠ, মাটির তৈজসপত্র ও কামার শিল্প, ফার্নিচার ও স্টীলের তৈরি বিভিন্ন সাংসারিক এবং কৃষিজাত কাজের বিভিন্ন সরঞ্জাম ও প্রয়োজনীয় মালপত্রের কয়েকশত দোকান।

উল্লেখ্য , মেলা আয়োজনে সনাতন ধর্মাবলম্বীদের সমন্বয়ে কমিটি গঠন করা হয়েছে। পুলিশ ও আনসার সদস্য ছাড়াও মেলার সার্বিক নিরাপত্তার জন্য মেলা কমিটির নিজস্ব স্বেচ্ছাসেবক রয়েছে।

পুজারি কৃষ্ণ কান্ত ভট্টাচার্জ জানান, মেলার মন্দিরের কষ্টি পাথরের মূর্তিটি চুরি হবার পরে অন্য দামী পাথর দিয়ে সূর্যাকৃতির মূর্তি তৈরি করে পুজা-অর্চনা করা হয় । এদিকে মেলাকে কেন্দ্র করে বানারীপাড়াসহ এর পার্শ্ববতী বেশ কয়েকটি উপজেলা এবং জেলার মানুষের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দপিনা বিরাজ করছে। এ মেলায় সকাল থেকে গভীর রাত পর্যন্ত শিশু-বৃদ্ধ সহ নানা বয়সের হাজার হাজার দর্শনার্থীদের মিলন মেলায় রূপ নেয়।