• ঢাকা
  • শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৪:১৭ অপরাহ্ন

বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত একজন রাজনীতিবিদ আশরাফুল আলম শেখ


প্রকাশের সময় : জানুয়ারী ২০, ২০২৩, ৬:০২ অপরাহ্ন / ১৩
বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত একজন রাজনীতিবিদ আশরাফুল আলম শেখ

নিজস্ব প্রতিবেদক,গাজীপুরঃ গাজীপুরের শ্রীপুর উপজেলার গোসিংগা ইউনিয়ন আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আশরাফুল আলম শেখ। নৈতিক গুণসম্পন্ন দক্ষ সাংগঠনিক শক্তির অধিকারী, ব্যক্তিত্ব সম্পন্ন একজন আওয়ামীলীগের নিবেদিত প্রাণ।

তিনি তাঁর রাজনৈতিক কর্মতৎপরতা, প্রগতিশীল চিন্তাভাবনা, মুক্তিযুদ্ধের চেতনাধারণকারী, সৃষ্টিশীল কাজে উদ্যোগী, অন্যায়ের বিরুদ্ধে আপোষহীন এবং সামাজিক ন্যায় পরায়ন ব্যক্তি হিসেবে আজকের এই সময়ে গোসিংগা ইউনিয়ন আওয়ামীলীগের রাজনৈতিক নেতার উদাহরণ।

তাঁর নেতৃত্বদানের ক্ষমতা, নেতৃত্বের গুনাবলী, সৎচ্চরিত্রাবলী এবং রাজনৈতিক জীবনের বিশাল কর্মযজ্ঞই প্রমাণিত করে তিনি রাজনৈতিক মাঠের একজন কর্মদক্ষ কর্মী এবং আওয়ামীলীগের প্রাণ। ছাত্রাবস্থা থেকেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবনের আদর্শকে লালন করে তিনি তাঁর রাজনৈতিক জীবন গড়েছেন। তিনি জামাত-বিএনপির জুলুম অত্যাচারকে সহ্য করে আজকে গোসিংগা ইউনিয়ন আওয়ামিলীগের সাংগঠনিক সম্পাদক।

আশরাফুল আলম শেখ তিনি ২৯৭৭ সালে শ্রীপুর উপজেলার গোসিংগা ইউনিয়নের পেলাইদ গ্রামে এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মোহাম্মদ নাজিম উদ্দীন শেখ। মোহাম্মদ নাজিম উদ্দীন শেখ গোসিংগা ইউনিয়ন আওয়ামিলীগের প্রতিষ্ঠাতা সিনিয়র সহসভাপতি ছিলেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক দশর্ন, একটি জাতির মুক্তির পথ প্রদর্শক ক্ষুধা, দারিদ্রমুক্ত, দুঃখী বাঙালীর মুখে হাসির স্বপ্ন লাগল করে সোনার বাংলা গড়ার প্রত্যয় যার ঐতিহাসিক ৭ মার্চের পৃথিবী কাঁপানো একটি জাতির মুক্তির দিক নির্দেশনা মূলক ভাষণ শুনে আজো বঙ্গবন্ধুর সেই বজ্রকণ্ঠ তার রাজনৈতিক চেতনাকে শ্বানিত করে। যে কারণে ৯ ম শ্রেণিতে অধ্যয়নকালে ১৯৯০ সালে ছাত্রলীগের স্কুল কমিটির সভাপতি হিসেবে শ্রীপুর ঐতিহ্যবাহী গোসিংগা উচ্চ বিদ্যালয় থেকে মোহাম্মদ আশরাফুল আলম শেখের ছাত্র রাজনীতি শুরু। ১৯৯৩ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত গোসিংগা ইউনিয়ন ছাত্রলীগের সদস্য ছিলেন।

এরপর ২০২০ সাল পর্যন্ত গোসিংগা ইউনিয়ন যুবলীগের সদস্য হিসেবে নেতৃত্ব দেন তিনি। ২০২১ সালে গোসিংগা ইউনিয়ন আওয়ামিলীগের সাংগঠনিক সম্পাদক পদে নির্বাচিত হন। মোহাম্মদ আশরাফুল আলম শেখ এর- চাচা মোহাম্মদ আঃ ওয়াহাব শেখ শ্রীপুর থানা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার ছিলেন। তার মামা বীরমুক্তিযোদ্ধা হযরত আলী মন্ডল শ্রীপুর থানার কমান্ডার ছিলেন। তার সহোদর ভাই মোঃ কবির হোসেন শেখ গোসিংগা ইউনিয়নের ৯ নং ওয়ার্ড আওয়ামীলীগের সাবেক সভাপতি ও বর্তমান গোসিংগা ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের ইউপি সদস্য।

মোহাম্মদ আশরাফুল আলম শেখের নৈতিক গুনাবলী অসাধারণ। তাঁর এই নৈতিক গুনাবলীর জন্যই আজকের রাজনীতির মাঠে তিনি সকলের নিকট পরিচিত। তিনি কখনো ক্ষমতার অপব্যবহার করেনি, অহংকার করেননি। তিনি দীর্ঘ রাজনৈতিক জীবনে কখনো দলএবং দলের নেতাকর্মীর সাথে বিশ্বাস ভঙ্গ করেননি। তাঁর পরিবারের প্রতিটি সদস্যের এবং তাঁর দেহের রক্তে মাংসে ষোলআনা আওয়ামীলীগ বিরাজমান। গোসিংগা ইউনিয়নের কোনো নেতাকর্মীসহ এমনকি তাঁর রাজনৈতিক চরম বিরোধী শক্তিও বলতে পারবে না, তিনি কখনও ওয়াদা ভঙ্গ করেছেন।

তিনি ইউনিয়নের এ প্রান্ত থেকে ঐ প্রান্তে আওয়ামীলীগের মিছিল মিটিং এবং বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে ও উন্নয়ন কর্মকান্ডে এবং আওয়ামীলীগ যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগকে সুসংগঠিত ছুটে বেড়ান। তিনি স্বৈরাচার বিরোধী আন্দোলন, বিএনপি-জামায়াত বিরোধী আন্দোলন এর রাজনীতির চরম দুঃসময়ে তিনি ছিলেন অগ্রসৈনিক। ২০০১ সালে বিএনপির গুন্ডা বাহিনী তার পুকুরের সব মাছ উঠিয়ে নিয়ে যায় এবং বাড়িতে হামলা চালায়।

২০০২ সালে ১৫ আগষ্ট পালন কালে তার বাড়িতে বিএনপি গুন্ডা বাহিনী হামলা চালায়। ২০০১ সাল থেকে ২০০৭ পর্যন্ত বিএনপি কর্তৃক কয়েকটি মিথ্যা মামলা দিয়ে ব্যাপক হয়রানি করে। জীবনের ঝুঁকি নিয়ে স্বৈরাচার বিরোধী আন্দোলন এবং বিএনপির গনবিরোধী কর্মকান্ডের প্রতিবাদে রাজপথে সর্বদা সক্রিয় ছিলেন তিনি। আশরাফুল আলম শেখ তুখোড় সাহসী রাজপথের আন্দোলন সংগ্রামের সাহসী মুজিব সৈনিক। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুজিবকন্যা মানবতার মা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্ব ও আদর্শ্যের আদর্শিত ব্যক্তিত্ব তিনি।

যিনি একজন সাদা মনের মানুষ, পরোপকারী, যিনি প্রতিহিংসার রাজনীতি করেননা। যিনি কর্ম-যোগ্যতা ও ভালবাসা এবং সাধারণ মানুষের গর্ব ও অহংকার আশার-আকাঙ্খার প্রদীপ হয়েছেন। যিনি মেহনতী ও শ্রমজীবি খেটে খাওয়া সাধারণ নিরীহ মানুষের সুখ-দুঃখের সর্বসময়ের সাথী। দিন-রাত নিজের আরাম-আয়েশকে বিসর্জন দিয়ে বিশ্ব সেরা প্রধানমন্ত্রী ও বাংলার-গরীব দুঃখী মানুষের প্রাণের নেত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার আদর্শের একজন কর্মী। জননেত্রী শেখ হাসিনার হাত কে শক্তিশালী করতে সাধারণ জনগণকে ঐক্যবদ্ধ এবং আওয়ামী লীগের রাজনীতিকে শক্তিশালী করার লক্ষ্যে নিরলসভাবে দায়িত্ব পালন করে চলেছেন গোসিংগা ইউনিয়ন আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আশরাফুল আলম শেখ।

বাংলার উন্নয়নের কারিগর, মহিয়সী নেত্রী বঙ্গকন্যা জননেত্রী শেখ হাসিনার জন্য সব সময় তার দীর্ঘায়ু ও সুস্থ্যতা কামনা করেন। এদিকে জনসেবামূলক কর্মকাণ্ডের পাশাপাশি তাঁর ইচ্ছা নিজেকে মূলধারা রাজনীতিতেও প্রতিষ্ঠিত করতে। এ বিষয়ে জানতে চাইলে মোহাম্মদ আশরাফুল আলম শেখ বলেন, আমি বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত একজন রাজনীতিবিদ হিসেবে জনসেবায় কাজ করে যাচ্ছি।