• ঢাকা
  • শুক্রবার, ২৪ মার্চ ২০২৩, ০২:৩২ পূর্বাহ্ন

বগুড়ায় শুরু হলো মাসব্যাপী তাঁত বস্ত্র ও হস্ত শিল্প প্রদর্শনী মেলা


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১১, ২০২৩, ৯:৩৯ অপরাহ্ন / ১৮
বগুড়ায় শুরু হলো মাসব্যাপী তাঁত বস্ত্র ও হস্ত শিল্প প্রদর্শনী মেলা

নিজস্ব প্রতিবেদক,বগুড়াঃ বগুড়ায় মাসব্যাপী তাঁত বস্ত্র ও হস্ত শিল্প প্রদর্শনী মেলার উদ্বোধন করা হয়েছে। বাংলাদেশ তাঁত বোর্ড, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আয়োজনে এবং জেলা প্রশাসন বগুড়ার সার্বিক সহযোগিতায় শনিবার বেলা ১১টায় শহরের ঠনঠনিয়া মোহাম্মদ আলী হাসপাতাল মাঠে এ মেলার উদ্বোধন করা হয়।

উদ্বোধন পূর্বে আলোচনা সভা করা হয়। বাংলাদেশ তাঁত বোর্ড, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের (অতিরিক্ত সচিব) চেয়ারম্যান মো. ইউসুফ আলীর সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া-৬ সদর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সভ্যতার শুরু হয়েছিল তাঁত বস্ত্র দিয়ে। তাঁতের ইতিহাস বাংলাদেশের শিল্প জগতে সবচেয়ে গৌরবউজ্জ্বল ইতিহাসের একটি। প্রাচীনকাল থেকে বাংলাদেশ যে কারণে পৃথিবীতে বিখ্যাত সেটা হল তাঁত শিল্প। পশ্চিবঙ্গের বিভিন্ন জেলার তাঁত এর সুনাম ছড়িয়ে রয়েছে বিশ্বজুড়ে। তবে পুরনো হলেও বাংলার বনেদি ও প্রাচীন এই শিল্পের কদর রয়েছে আজও। বাংলার তাঁত শিল্পের জায়গা ধরে রেখেছে নিজেদের গরিমায়। তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁত শিল্পকে বাঁচিয়ে রাখতে নানা পদক্ষেপ গ্রহন করেছেন। তিনি নিজেও তাঁতের শাড়ী পড়েন। বঙ্গবন্ধুর অনেক তাঁতী বন্ধু ছিলেন। তারা বঙ্গবন্ধুকে তাঁতের তৈরি শাড়ী, লুঙ্গি, গেঞ্জিসহ বিভিন্ন সামগ্রী উপহার দিতেন। তিনি সবসময় সেইসব জিনিস ব্যবহার করতেন। আমরা শুধু মুখে বলি আমরা বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক। কিন্তু তার আদর্শ কতটুকু লালন করি। তাই আসুন বঙ্গবন্ধুর এই আদর্শকে ধরে রাখতে আমরা সবাই দেশের তৈরি তাঁতের কাপড় ব্যবহার করি। তাঁত শিল্পকে বাঁচিয়ে রাখি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দ্বিনেশ সরকার, অতিরিক্ত পুলিশ সুপার আব্দুর রশিদ, বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. এ.টি এম নুরুজ্জামান, বাংলাদেশ তাঁত বোর্ড, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের পরিচালক (প্রশাসন) সুকুমার চন্দ্র সাহা, মহাব্যবস্থাপক কামনাশীষ দাস, মোহাম্মদ আলী হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. শফিক আমিন (কাজল), বগুড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আমজাদ হোসেন মিন্টু, বাংলাদেশ জাতীয় তাঁতী সমিতির সাধারণ সম্পাদক মো. আবুল কালাম আজাদ প্রমুখ। আলোচনা সভা শেষে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ মেলা উদ্বোধন করেন। এরপর মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।