• ঢাকা
  • সোমবার, ১৫ Jul ২০২৪, ০২:৫০ পূর্বাহ্ন

ফের আইজিপি হলেন চৌধুরী আবদুল্লাহ আল-মামুন


প্রকাশের সময় : জুলাই ৫, ২০২৪, ৪:৪১ অপরাহ্ন / ১৬
ফের আইজিপি হলেন চৌধুরী আবদুল্লাহ আল-মামুন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাঃ বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) হিসেবে চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের মেয়াদ আরও এক বছর বাড়ালো সরকার। শুক্রবার (৫ জুলাই) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে চুক্তিভিত্তিক এ নিয়োগের তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, পুলিশের চুক্তিভিত্তিক মহাপরিদর্শক হিসেবে কর্মরত চৌধুরী আবদুল্লাহ আল মামুনকে এক বছরের জন্য পুনরায় নিয়োগ দেওয়া হলো। এই নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে।

গত বছরের ৯ জানুয়ারি এক প্রজ্ঞাপনে দেড় বছরের জন্য পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) পদে চুক্তিভিত্তিক নিয়োগ পান আবদুল্লাহ আল মামুন। যার মেয়াদ শেষ হচ্ছে আগামী ১১ জুলাই। এর আগে ২০২২ সালের সেপ্টেম্বর ২৯তম আইজিপি হিসেবে দায়িত্ব নেন আবদুল্লাহ আল মামুন। তার আগে তিনি র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) ছিলেন।

চৌধুরী আবদুল্লাহ আল মামুন বিসিএস অষ্টম ব্যাচের কর্মকর্তা। তিনি ১৯৬৪ সালের ১২ জানুয়ারি সুনামগঞ্জের শাল্লা উপজেলার শ্রীহাইল গ্রামে জন্মগ্রহণ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিজ্ঞান বিষয়ে স্নাতকসহ (সম্মান) স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। বিসিএস পুলিশ ক্যাডারের ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা হিসেবে পুলিশের সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে যোগ দেন আবদুল্লাহ আল মামুন।

২০১৯ সালের মে মাসে তিনি অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি পান। এর আগে তিনি ঢাকা রেঞ্জের ডিআইজি ছিলেন। এরপর তিনি পুলিশের অপরাধ বিভাগ-সিআইডি প্রধান হন।

বাহিনীতে ভালো কাজের স্বীকৃতি স্বরুপ আবদুল্লাহ আল মামুন দুইবার ‘বাংলাদেশ পুলিশ পদক’ (বিপিএম) ও একবার ‘রাষ্ট্রপতি পুলিশ পদক’ (পিপিএম) পান।