• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৯:৫৪ পূর্বাহ্ন

প্লাস্টিক পণ্য ব্যবহার এবং বিপজ্জনক প্রভাব সম্পর্কে সচেতনতা তৈরি করতে ভারতীয় যুবক গোপালগঞ্জে


প্রকাশের সময় : মার্চ ৩০, ২০২৩, ৭:২৫ অপরাহ্ন / ৮৯
প্লাস্টিক পণ্য ব্যবহার এবং বিপজ্জনক প্রভাব সম্পর্কে সচেতনতা তৈরি করতে ভারতীয় যুবক গোপালগঞ্জে

নিজস্ব প্রতিবেদক, গোপালগঞ্জঃ প্লাস্টিক পণ্য ব্যবহার এবং বিপজ্জনক প্রভাব সম্পর্কে সচেতনতা তৈরিতে গোপালগঞ্জে পৌঁছেছেন ভারতের মহারাষ্ট্রের নাগপুরের ২১ বছরী ছেলে রোহান আগরওয়াল। ১১’শ দিনের এই যাত্রায় তিনি হেঁটেছে প্রায় ১৬ হাজার কিলোমিটার। এর মধ্যে তিনি বিভিন্ন বয়সী মানুষের মাঝে সচেতনতামূলক প্রচারণা চালান।

রোহান আগরওয়াল জানান, প্লাস্টিক পণ্য ব্যবহার এবং এর বিপজ্জনক প্রভাব নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছেন ভারতের মহারাষ্ট্রের নাগপুরের রোহান আগরওয়াল। এরই মধ্যে তিনি সিদ্ধান্ত নেন প্লাস্টিক দূষণে জর্জরিত বিভিন্ন দেশের শহরগুলো ঘুরে সচেতনতামূলক প্রচারণা চালাবেন। এরই ধারাবাহিকতায় নিজ উদ্যোগে প্রায় ১১’শ দিন আগে এ যাত্রা শুরু করেন রোহান আগরওয়াল। ১১’শ দিনের এই যাত্রায় তিনি হেঁটেছে প্রায় ১৬ হাজার কিলোমিটার। ভারতের ২৭টি রাজ্য ভ্রমণ শেষে সম্প্রতি, বাংলাদেশের ফেনী জেলা দিয়ে প্রবেশ করে ৫২ জেলা ঘুরে মঙ্গলবার বিকালে পৌঁছান গোপালগঞ্জে। পরে তিনি প্রশাসনের কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাধারন জনগন, শিক্ষার্থীদের সাথে দেখা করেন। এসময় গোপালগঞ্জে অবস্থান নিয়ে প্লাস্টিক পণ্য ব্যবহার এবং বিপজ্জনক প্রভাব সম্পর্কে সচেতনতামূলক প্রচারনা চালান। পরিবেশ সম্পর্কে বার্তা দেওয়ার জন্য বিভিন্ন এলাকার স্কুল এবং প্রতিষ্ঠান পরিদর্শনও করেছেন। আগামী ৫ বছরে দক্ষিণ এশিয়ার ২০টি দেশ ভ্রমন করবেন বলে জানান তিনি।

এদিকে, জাতির পিতার নামাঙ্কিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) পরিদর্শন করেন। এ সময়ে তিনি শিক্ষার্থীদের সঙ্গে প্লাস্টিক ব্যবহারের ক্ষতি ও সতর্কতা সম্পর্কে জানান। পায়ে হেঁটে রোহান এশিয়ার সব দেশগুলোতে প্লাস্টিক ব্যাবহারে সচেতনতা বাড়াতে ভ্রমণ করবেন। সর্বশেষ পৃথিবীর শীতলতম কেন্দ্রস্থল সাইবেরিয়াতে ভ্রমণ শেষ করবেন।

গোপালগঞ্জের বাসিন্দা রোহান আগরওয়ালের ফেসবুক বন্ধু ফারজানা কবির টুম্পা জানান, রোহান যে কাজটি করছে তা প্রসংশার দাবীদার। সকলে রোহানের মত সচেতন হলে প্লাস্টিক পণ্যের দূষণ থেকে শুধু শহর নয় মুক্ত হবে পুরো পৃথিবী।