• ঢাকা
  • শনিবার, ২২ Jun ২০২৪, ০৩:১৫ অপরাহ্ন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ট্রেনে হামলা ও গুলিবর্ষণের মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত পলাতক আসামি জাকারিয়া পিন্টুকে গ্রেফতার করেছে র‍্যাব


প্রকাশের সময় : জুন ২৬, ২০২২, ৬:০৮ অপরাহ্ন / ১০৬
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ট্রেনে হামলা ও গুলিবর্ষণের মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত পলাতক আসামি জাকারিয়া পিন্টুকে গ্রেফতার করেছে র‍্যাব

বিশেষ প্রতিনিধিঃ পাবনার ঈশ্বরদী রেল স্টেশনে ১৯৯৪ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বহনকারী ট্রেনে হামলা ও গুলিবর্ষণের মাধ্যমে হত্যাচেষ্টা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত এবং অস্ত্র মামলাসহ একাধিক মামলায় সাজাপ্রাপ্ত ও ওয়ারেন্টভুক্ত পলাতক আসামি জাকারিয়া পিন্টুকে গ্রেফতার করেছে র‍্যাব।

রবিনবার (১৬ জুন) বেলা ১২ টায় রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তার গ্রেফতারের তথ্য জানান র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, গত রাতে র‍্যাব-২ এর একটি দল কক্সবাজার জেলার টেকনাফ এলাকায় অভিযান পরিচালনা করে তাকে গ্রেফতার করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, সে প্রধানমন্ত্রীকে হত্যার উদ্দেশ্যে ঈশ্বরদীতে ট্রেনে গুলিবর্ষণ ও বোমা হামলার মৃত্যুদন্ডপ্রাপ্ত পলাতক আসামি।

খন্দকার আল মঈন জানান বলেন, ১৯৯৪ সালের ২৩ সেপ্টেম্বর ট্রেনযোগে খুলনা হতে সৈয়দপুর যাবার পথে ঈশ্বরদী রেল স্টেশনে পৌঁছালে প্রধানমন্ত্রীর বহনকারী বগিকে লক্ষ করে গুলি বর্ষণ ও ককটেল বিস্ফোরণ ঘটানো হয়। এ ঘটনায় পাবনার ঈশ্বরদীর জিআরপি থানায় বিস্ফোরক দ্রব্যাদি আইনে ও বিশেষ ক্ষমতা আইনে ১টি মামলা রুজু হয়। সিআইডিকে মামলা তদন্তের দেয়া হয়।

তিনি বলেন, ১৯৯৭ সালের ৩ এপ্রিল সর্বমোট ৫২ জনের বিরুদ্ধে আদালতে চার্জশীট দাখিল করে সিআইডি। ৫ জন আসামি মৃত্যুবরণ করায় তাদেরকে বাদ দিয়ে ৪৭ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।পরবর্তীতে দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে ২০১৯ সালের ৩ জুলাই গ্রেফতারকৃত জাকারিয়া পিন্টুসহ ৯ জনকে মৃত্যুদন্ড, ২৫ জনকে যাবজ্জীবন কারাদন্ড এবং ১৩ জনকে ১০ বছর মেয়াদে কারাদণ্ড দেয়া হয়।