• ঢাকা
  • মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১২:০২ পূর্বাহ্ন

প্রতিদিন সড়ক দুর্ঘটনায় প্রতিদিন ১৪ জনের মৃত্যু


প্রকাশের সময় : অক্টোবর ২১, ২০২২, ৪:৪৭ অপরাহ্ন / ১৬
প্রতিদিন সড়ক দুর্ঘটনায় প্রতিদিন ১৪ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: সড়ক দুর্ঘটনায় প্রতিদিন গড়ে ১৪ জনের মৃত্যু হচ্ছে। গত ১০ বছরের পরিসংখ্যান পর্যালোচনা করে এ তথ্য পাওয়া যায়। শুক্রবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ ইনিশিয়েটিভ, সেবক ও ড্রাইভার্স ট্রেনিং সেন্টারের উদ্যোগে আয়োজিত সড়ক নিরাপত্তাবিষয়ক সংলাপে এসব তথ্য উঠে আসে।

সংলাপে সড়ক দুর্ঘটনা সম্পর্কিত কিছু তথ্য তুলে ধরেন গবেষক কাজী আবুল আল আতাহিয়া। তিনি বলেন, ২০২১ সালে ৫ হাজার ৩৭১টি সড়ক দুর্ঘটনায় ৬ হাজার ২৮৪ জন মারা যান। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন ৭ হাজার ৪৬৮ জন। তাদের মধ্যে ৮৪ শতাংশই পঙ্গুত্বের শিকার। তিনি আরও বলেন, করোনা মহামারিতে প্রতিদিন গড়ে পাঁচজনের মৃত্যু হয়েছে। কিন্তু ১০ বছরে গড়ে প্রতিদিন ১৪ জন মারা গেলেও সড়ক দুর্ঘটনাকে মহামারি হিসেবে বিবেচনা করা হচ্ছে না।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষক সামছুল হক নিরাপদ সড়ক গড়ে তুলতে দুটি বিষয়ের ওপর জোর দেন প্রশিক্ষকনির্ভর লাইসেন্স প্রদান ও গাড়ির ফিটনেস যাচাইয়ের পদ্ধতির সংস্কার। দেশের বাইরে লাইসেন্স প্রদানের উদাহরণ টেনে বলেন, দক্ষ প্রশিক্ষক গড়ে তুলে তাদের অধীনে প্রশিক্ষণ নিতে হবে এবং প্রশিক্ষকের তত্ত্বাবধানে লাইসেন্স দিতে হবে।

সভাপতির বক্তব্যে সেবকের সভাপতি খান মোহাম্মদ বাবুল বলেন, ডোপ টেস্ট ও লাইসেন্স নবায়নের পদ্ধতির সংস্কার করতে হবে। ডোপ টেস্ট সড়কে গিয়ে এবং লাইসেন্স নবায়ন ব্যাংকের মাধ্যমে করার আহ্বান জানান। সমন্বয়ক পার্থ সারথি দাসের সঞ্চালনায় সংলাপে আরও বক্তব্য দেন ড্রাইভার্স ট্রেনিং সেন্টারের পরিচালক নুরুন্নবী শিমুল, রোড সেফটি অ্যালায়েন্সের প্রতিনিধি আবদুল ওয়াহেদ, মোটর ড্রাইভিং অ্যাসোসিয়েশনের সভাপতি আবুল বাশার প্রমুখ।