• ঢাকা
  • শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৩:২০ অপরাহ্ন

পাটুরিয়ায় ফেরির অপেক্ষায় কয়েকশ’ যানবাহন


প্রকাশের সময় : জুন ২৪, ২০২২, ৪:৫০ অপরাহ্ন / ৩৬
পাটুরিয়ায় ফেরির অপেক্ষায় কয়েকশ’ যানবাহন

বিশেষ প্রতিনিধিঃ পদ্মা সেতু উদ্বোধন আগামীকাল (শনিবার) আর সেজন্য সাধারণ পণ্য বোঝাই ট্রাকের বড় ধরনের একটি চাপ পড়েছে পাটুরিয়া ঘাট এলাকায়। যাত্রীবাহী পরিবহনের চাপ থাকায় অগ্রাধিকার ভিত্তিতে সেগুলো পার করা হচ্ছে। এই চাপ কমে এলে পার হবে ট্রাক।

শুক্রবার (২৪ জুন) সকাল সাড়ে ১১টার দিকে পাটুরিয়া ঘাট পয়েন্টে ছোট বড় মিলিয়ে কয়েক শতাধিক যানবাহন নৌপথ পারের অপেক্ষায় ছিল। মাঝে এই চাপ কিছুটা কমে গেলেও আবার বিকেল সোয়া ৩টার দিকে যানবাহনের চাপ একই অবস্থায় পৌঁছেছে। এদিকে পদ্মায় তীব্র স্রোত আর নৌপথ বড় হয়ে যাওয়ায় অতিরিক্ত সময় লাগছে প্রতিটি ফেরি পার হতে এবং এতে ফেরির ট্রিপের সংখ্যাও অনেকাংশেই কমে গেছে। নৌপথে সময় বেশি লাগায় উভয় ঘাট এলাকায় যাত্রীবাহী পরিবহন ও সাধারণ পণ্য বোঝাই ট্রাক পারের অপেক্ষায় আছে।

শিবালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহিন বলেন, পাটুরিয়া ঘাট এলাকায় যানবাহনের বাড়তি চাপের কারণে উথুলী সংযোগ মোড়ে প্রায় শতাধিক সাধারণ পণ্য বোঝাই ট্রাক আটকিয়ে রাখা হয়েছে। ঘাট এলাকায় যানবাহনের চাপ কমে এলে পুনরায় পাটুরিয়া ঘাট অভিমুখে ওই ট্রাকগুলোকে সিরিয়ালি পাঠানো হবে।

পাটুরিয়া ঘাটে ট্রাফিক পুলিশের ইনচার্জ বজলুর রশিদ বলেন, পদ্মা নদীতে তীব্র স্রোতের কারণে ফেরিতে সময় বেশি লাগাতে ঘাট এলাকায় যানবাহনের কিছুটা চাপ রয়েছে। যাত্রীবাহী পরিবহন পারের অপেক্ষায় আছে শতাধিক এবং সাধারণ পণ্য বোঝাই ট্রাক পারের জন্য রয়েছে পাঁচ শতাধিক। যাত্রীবাহী পরিবহনগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে পার করা হচ্ছে এবং ট্রাকের চাপ কমে গেলে সিরিয়াল অনুযায়ী সাধারণ পণ্য বোঝাই ট্রাকগুলোকে পার করা হবে বলেও জানান তিনি।

ভাসমান কারখানা মধুমতির (মেরিন বিভাগ) এজিএম আব্দুল সাত্তার বলেন, প্রতি বছরই বর্ষার মাসে পদ্মার স্রোত ও নদীপথ বড় হয়ে যায় সে কারণে আগে চেয়ে দেড় গুন বেশি সময় লাগে নৌপথ পার হতে। গত ২৪ ঘণ্টায় ফেরির ট্রিপের সংখ্যা কমে গেছে প্রায় ৩০টি। আর এ কারণে উভয় ঘাটে বেশ কিছু যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে।

পাটুরিয়া ফেরিঘাটের বাণিজ্য বিভাগের ব্যবস্থাপক আব্দুস সালাম বলেন, সাপ্তাহিক ছুটির দিনে ঘাট এলাকায় যানবাহনের বাড়তি চাপ সব সময়েই থাকে তবে যেহেতু পদ্মা সেতু উদ্বোধন আগামীকাল সেজন্য বেশ কিছু সাধারণ পণ্য বোঝাই ট্রাক এই নৌরুট দিয়ে পারের জন্য চলে আসছে। বর্তমানে পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ২১টি ফেরির মধ্যে ২০টি যানবাহন পারাপারের কাজে নিয়োজিত আছে বাকি একটি ইউটিলিটি ফেরি মাধবীলতা যান্ত্রিক ত্রুটি থাকার ভাসমান কারখানা মধুমতিতে মেরামতের জন্য রাখা হয়েছে।