শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১১:১৫ অপরাহ্ন

নড়াইলের কালিয়ায় কৃষকের মাঝে ধানের বীজ ও সার বিতরণ

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২৯ জুন, ২০২১
  • ৬২ Time View

নড়াইল প্রতিনিধিঃ নড়াইল জেলার কালিয়া উপজেলায় ২০২১-২২ অর্থ বছরের খরিপ-২ মৌসুমে রোপা আমন ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক এক হাজার কৃষকের মাঝে ধানের বীজ ও রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে ২৯ জুন মঙ্গলবার দুপুরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরাধীন কালিয়া উপজেলা কৃষি অফিসের ব্যবস্থাপনায় ও উপজেলা কৃষি অফিসার (ইউএও) কৃষিবিদ সুবির কুমার বিশ্বাসের তত্তাবধানে উপজেলা কৃষি অফিস প্রাঙ্গনে বীজ ও রাসায়নিক সার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃনাজমুল হুদার সভাপতিত্বে এ বিতরণ অনুষ্ঠানে কৃষকদের মাঝে সার ও বীজ বিতরন করা হয়।

কৃষিবিদ সুবির কুমার বিশ্বাস জানান, ২০২১-২২ অর্থ বছরের খরিপ-২ মৌসুমে রোপা আমন ধান উৎপাদন বৃদ্ধির জন্য কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক এক হাজার কৃষকের মাঝে ধানের বীজ ও রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ করা হলো। এরমধ্যে, ২০০ কৃষকের মাঝে প্রতিজনে ৫ কেজি করে উফসী জাতের ধানের বীজ(ব্রি ধান৭৫,৮৭), ১০ কেজি করে ডাই এ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) ও মিউরেট অব পটাশ (এমওপি) সার দেওয়া হয় এবং ৮শত কৃষকের মাঝে প্রতিজনে ২ কেজি করে হাইব্রিড জাতের ধানের বীজ(এ জেড৭০০৬,মুক্তি ১), ২০ কেজি করে ডাই এ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) ও ১০ কেজি করে মিউরেট অব পটাশ (এমওপি) সার দেওয়া হয়।

এ হিসেব মতে উপজেলায় ২০২১-২২ অর্থ বছরের খরিপ-২ মৌসুমে রোপা আমন ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ১,হাজার কৃষকের মাঝে মোট ২,৬০০ কেজি ধানের বীজ ও ২৮হাজার কেজি রাসায়নিক সার বিতরণ করা হলো।
এবং ১৩৩ হেক্টর জমিতে রোপা আমনের চাষে ৩০হাজার ৩৮০ মেঃ টন চালের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 ajkerbd24.com
Design & Development By: Atozithost
Tuhin