• ঢাকা
  • শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৩:২৮ অপরাহ্ন

নড়াইলের কালিয়ায় কৃষকের মাঝে ধানের বীজ ও সার বিতরণ


প্রকাশের সময় : জুন ২৯, ২০২১, ১২:৫৮ অপরাহ্ন / ১২৮
নড়াইলের কালিয়ায় কৃষকের মাঝে ধানের বীজ ও সার বিতরণ

নড়াইল প্রতিনিধিঃ নড়াইল জেলার কালিয়া উপজেলায় ২০২১-২২ অর্থ বছরের খরিপ-২ মৌসুমে রোপা আমন ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক এক হাজার কৃষকের মাঝে ধানের বীজ ও রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে ২৯ জুন মঙ্গলবার দুপুরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরাধীন কালিয়া উপজেলা কৃষি অফিসের ব্যবস্থাপনায় ও উপজেলা কৃষি অফিসার (ইউএও) কৃষিবিদ সুবির কুমার বিশ্বাসের তত্তাবধানে উপজেলা কৃষি অফিস প্রাঙ্গনে বীজ ও রাসায়নিক সার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃনাজমুল হুদার সভাপতিত্বে এ বিতরণ অনুষ্ঠানে কৃষকদের মাঝে সার ও বীজ বিতরন করা হয়।

কৃষিবিদ সুবির কুমার বিশ্বাস জানান, ২০২১-২২ অর্থ বছরের খরিপ-২ মৌসুমে রোপা আমন ধান উৎপাদন বৃদ্ধির জন্য কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক এক হাজার কৃষকের মাঝে ধানের বীজ ও রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ করা হলো। এরমধ্যে, ২০০ কৃষকের মাঝে প্রতিজনে ৫ কেজি করে উফসী জাতের ধানের বীজ(ব্রি ধান৭৫,৮৭), ১০ কেজি করে ডাই এ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) ও মিউরেট অব পটাশ (এমওপি) সার দেওয়া হয় এবং ৮শত কৃষকের মাঝে প্রতিজনে ২ কেজি করে হাইব্রিড জাতের ধানের বীজ(এ জেড৭০০৬,মুক্তি ১), ২০ কেজি করে ডাই এ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) ও ১০ কেজি করে মিউরেট অব পটাশ (এমওপি) সার দেওয়া হয়।

এ হিসেব মতে উপজেলায় ২০২১-২২ অর্থ বছরের খরিপ-২ মৌসুমে রোপা আমন ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ১,হাজার কৃষকের মাঝে মোট ২,৬০০ কেজি ধানের বীজ ও ২৮হাজার কেজি রাসায়নিক সার বিতরণ করা হলো।
এবং ১৩৩ হেক্টর জমিতে রোপা আমনের চাষে ৩০হাজার ৩৮০ মেঃ টন চালের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে।