• ঢাকা
  • শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৩৮ অপরাহ্ন

নীলফামারীর ডোমারে সপ্তসুর সংগীত একাডেমির পথচলার ৩ বছর


প্রকাশের সময় : সেপ্টেম্বর ৩, ২০২১, ৭:১৯ অপরাহ্ন / ৪০৪
নীলফামারীর ডোমারে সপ্তসুর সংগীত একাডেমির পথচলার ৩ বছর

মোঃএবাদত হোসেন চঞ্চল,ডোমার,নীলফামারীঃ নীলফামারীর ডোমারে সপ্তসুর সংগীত একাডেমির প্রতিষ্ঠাকাল থেকে আজ অবধি হাঁটি হাঁটি পা পা করে পথচলা শুরু করে ৩ বছরে পর্দাপন করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

এই প্রতিষ্ঠানের মূল লক্ষ্য সংস্কৃতি চর্চা করা। সপ্তসুর সংগীত একাডেমি ডোমার পৌর এলাকার ৫ নং ওয়ার্ড নীল মটর সংলগ্ন এলাকায় অবস্থিত। ২০১৯ সালের ৩১শে জানুয়ারি এই প্রতিষ্ঠানের উৎপত্তি হয়। সেই থেকে আজ অবধি উক্ত প্রতিষ্ঠানের মাধ্যমে উপজেলার বিভিন্ন স্কুল, কলেজ সহ কিন্ডার গার্ডেনের শিশুদের নিয়ে নাচ, গান, বাদ্যযন্ত্র এবং আবৃত্তি শেখানো হয়। সপ্তাহের প্রতি শুক্রবার ৩০ থেকে ৩৫জন ছাত্র ছাত্রীদের নিয়ে বিকাল ৩টা থেকে শুরু করে সন্ধ্যা ৭টা পর্যন্ত সকল বিষয়ের উপর ক্লাস পরিচালনা করা হয়।
সপ্তসুর সংগীত একাডেমি একটি সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের মাধ্যমে প্রশিক্ষণ গ্রহণ করে শিক্ষার্থীরা দেশের বিভিন্ন  জেলা ও উপজেলায় সরকারি বেসরকারি সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ গ্রহণ করে কৃতিত্বের সঙ্গে সুনাম অর্জন করে আসছেন।
সপ্তসুর সংগীত একাডেমির পরিচালনা কমিটির সভাপতির দায়িত্বে নিয়োজিত থেকে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন, উপজেলা আওয়ামী যুবলীগের যুগ্ম আহ্বায়ক ও আসন্ন ডোমার পৌরসভা নির্বাচনে মেয়র পদে বাংলাদেশ আওয়ামীলীগ মনোনীত নৌকা মার্কার মনোনয়ন প্রত্যাশী গনেশ কুমার আগরওয়ালা, এবং সাধারণ সম্পাদকের দ্বায়িত্বে রয়েছেন ডোমার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সংগীত প্রশিক্ষক জয়দেব মহন্ত জয় সহ উপদেষ্টা কমিটিতে ৭জন এবং পরিচালনা কমিটিতে ২১ জন সদস্য রয়েছেন।
সপ্তসুর সংগীত একাডেমিতে প্রশিক্ষকের দ্বায়িত্বে রয়েছেন সংগীতে, ডোমার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সংগীত প্রশিক্ষক জয়দেব মহন্ত জয় ও পলাশ চন্দ্র রায়। তবলায় রয়েছেন সত্যেন্দ্র নাথ রায়, তবলা প্রশিক্ষক ডোমার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। নৃত্য প্রশিক্ষক আবু নাসার তারেক, পাশাপাশি ভাওয়াইয়া গানের ক্লাস অনলাইনের মাধ্যমে শেখান কুড়িগ্রাম জেলার শিল্পী ভূপতি ভূষণ বর্মণ।
এবিষয়ে সপ্তসুর সংগীত একাডেমির সভাপতি ও আসন্ন ডোমার পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার মনোনয়ন প্রত্যাশী গনেশ কুমার আগরওয়ালা প্রতিবেদককে বলেন, ২০১৯ সালে ৩১শে জানুয়ারি সপ্তসুর সংগীত একাডেমি পথচলা শুরু করে অদ্যবধি প্রতিষ্ঠানটি সুনামের সহিত কার্যক্রম পরিচালনা করে আসছে। সকল সরকারি বেসরকারি সাংস্কৃতিক অনুষ্ঠানে আমার প্রতিষ্ঠানের ছাত্র ছাত্রীরা অংশ গ্রহণ করে কৃতিত্বের সঙ্গে সুনাম অর্জন করে আসছেন। আগামিতেও তারা এই প্রতিষ্ঠানের মাধ্যমে প্রশিক্ষণ গ্রহণ করে দেশের ভালো ভালো জায়গায় প্রতিষ্ঠিত হতে পারবে বলে আমি  আশাবাদী এবং দৃঢ় বিশ্বাস করি। পাশাপাশি আমার প্রতিষ্ঠানে বিভিন্ন এলাকা থেকে আশা  গরিব মেধাবী ছাত্র ছাত্রীদের বিনামূল্যে প্রশিক্ষণ প্রদান করা হয়।