• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:২০ অপরাহ্ন

নদী দখলমুক্ত করতে বিশেষ অভিযান জরিমানাসহ জাল জব্দ!


প্রকাশের সময় : অগাস্ট ২৩, ২০২১, ৬:০২ অপরাহ্ন / ২২৩
নদী দখলমুক্ত করতে বিশেষ অভিযান জরিমানাসহ জাল জব্দ!

নড়াইল প্রতিনিধিঃ দখল হয়ে যাওয়া নড়াইলের মধুমতি নদী দখলমুক্ত করতে বিশেষ অভিযান পরিচালনা করলেন কালিয়া উপজেলা নিবার্হী ম্যাজিস্ট্রেট জহুরুল ইসলাম ও উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃআবু রায়হান।

সোমবার (২৩আগস্ট) দিনব্যাপী অভিযানে উপজেলার নবগঙ্গা নদীর শাখা মধুমতি নদীতে অবৈধ ভাবে দখল করা মাছ শিকারীদের পেতে রাখা জাল অপসারণ সহ করা হয় আর্থিক জরিমানা। এছাড়াও বিপুল পরিমান জাল জব্দ করে অভিযান শেষে পুড়িয়ে ফেলা হয় ভ্রাম্যমাণ আদালতের বিশেষ অভিযানে।

অভিযানের বিষয়ে উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃআবু রায়হান আগামী নিউজকে জানান,উপজেলার মধুমতি নদী সহ বিভিন্ন ছোট নদী ও খালের এপার থেকে ওপার পযন্ত জাল দিয়ে দীর্ঘ দিন যাবত মাছ শিকার করে আসছে কিছু মাছ শিকারি বা জেলেরা।
এভাবে জাল আটকিয়ে রাখার ফলে মাছের চলাচলে বাধা সৃষ্টি হয়।
এবং ছোট থেকে বড় মাছগুলো জেলেদের জালে ধরা পড়ে।
যাতে করে মাছের প্রজনন না হয়ে দিন দিন কমে যাচ্ছে নদী ও খালের মাছ।

তিনি আরো জানান, মাছের চলা ফেরা নির্বিঘ্ন করতে এবং প্রজনন বাড়াতে আজকে আমরা এই অভিযানটি করেছি। ভবিষ্যতে এমন অভিযান অব্যাহত থাকবে।

অভিযান পরিচালনা বিষয়ে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ জহুরুল ইসলাম বলেন, নদী ও খাল দখলমুক্ত করতে বার বার নির্দেশনা দেয়া হলেও জেলেরা আমাদের কথায় কর্ণপাত না করায় আজ আমরা মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ এর ৩ ধারা লঙ্ঘনের দায়ে ৫/১ ধারা অনুযায়ী মোবাইল কোর্ট পরিচালনা করি।
উক্ত মোবাইল কোর্টে একজন জেলেকে ২ হাজার টাকা জরিমানা করি এবং অবৈধ ভাবে পেতে রাখা জাল উদ্ধারপূর্বক পুড়িয়ে ফেলা হয়েছে।